ঢাকা, বুধবার, ০৮ জুলাই ২০২০, ২৪ আষাঢ় ১৪২৭ আপডেট : ৫ মিনিট আগে English

প্রকাশ : ০২ জুন ২০২০, ১৮:৩৬

প্রিন্ট

করোনায় হজযাত্রা বাতিল করল ইন্দোনেশিয়া

করোনায় হজযাত্রা বাতিল করল ইন্দোনেশিয়া
জার্নাল ডেস্ক

করোনার কারণে চলতি বছরের হজযাত্রা বাতিল করেছে বিশ্বের বৃহত্তম মুসলিম প্রধান দেশ ইন্দোনেশিয়া। মঙ্গলবার এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন দেশটির ধর্মমন্ত্রী ফখরুল রাজি।

তিনি বলেন, আমরা জানি, এটি আমাদের জন্য নেওয়া একটি কঠিন সিদ্ধান্ত। এ সিদ্ধান্তে অনেক মানুষ মর্মাহত হবেন। কিন্তু এর বাইরে আমাদের করার কিছুই নেই।

তথ্য মতে, প্রতি বছর ইন্দোনেশিয়া থেকে ২ লাখের বেশি মুসলিম সৌদি আরবে হজ করতে যায়। প্রায় এক দশকেরও বেশি সময় ধরে ইন্দোনেশিয়া থেকে সর্বাধিক হজযাত্রী সৌদি আরব গমন করেন। তবে কোটা পদ্ধতির কারণে গড়ে ২০ বছর অপেক্ষা করতে হওয়ায় অনেক ইন্দোনেশীয়ই জীবনে মাত্র একবার হজ করার সুযোগ পান।

চলতি বছর হজ কোটায় ইন্দোনেশিয়া থেকে ২ লাখ ২১ হাজার মানুষের সৌদি আরবে যাওয়ার সুযোগ ছিলো। ইতোমধ্যে ৯০ শতাংশেরও বেশি লোক হজে যাওয়ার জন্য রেজিস্ট্রেশনও সম্পন্ন করেছিলেন বলে জানা গেছে।

প্রসঙ্গত, চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৩০ জুলাই অর্থাৎ ৯ জিলহজ হজ অনুষ্ঠিত হতে পারে। কিন্তু করোনার বিস্তার রোধে কড়াকড়ি আরোপ করা সৌদি সরকার হজের বিষয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত জানায়নি। তবে ২৭ ফেব্রুয়ারি থেকে উমরা বন্ধ রয়েছে।

আরএ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত