ঢাকা, শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০, ১০ আশ্বিন ১৪২৭ আপডেট : ৪ মিনিট আগে English

প্রকাশ : ১২ আগস্ট ২০২০, ২০:৩০

প্রিন্ট

থাইল্যান্ডে প্রধানমন্ত্রীর পদত্যাগ চেয়ে বিক্ষোভ

থাইল্যান্ডে প্রধানমন্ত্রীর পদত্যাগ চেয়ে বিক্ষোভ
জার্নাল ডেস্ক

থাইল্যান্ডে রাজতন্ত্রের সংস্কার ও প্রধানমন্ত্রীর পদত্যাগ চেয়ে বিক্ষোভে হাজার হাজার শিক্ষার্থী। আলজাজিরার প্রতিবেদনে এই তথ্য পাওয়াে গেছে।

এদিকে এই আন্দোলনের সমালোচনা করেছেন দেশটির প্রধানমন্ত্রী প্রায়ুথ চান ওচার। থাইল্যান্ডে রাজাকে ইশ্বরের প্রতিনিধি হিসেবে গণ্য করা হয়। রাজতন্ত্রের সমালোচনাকারীদের জন্য কঠোর শাস্তির বিধান রয়েছে। রাজার অবমাননা করলে ১৫ বছর পর্যন্ত কারাদণ্ড দেয়া হয়।

তবে শিক্ষার্থীরা মঙ্গলবার রাত থেকেই ব্যাংককের থাই চেম্বার কমার্স বিশ্ববিদ্যালয়ের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করেছেন। এক শিক্ষার্থীর হাতে প্ল্যাকার্ডে লেখা, ‘যদি আমরা পুড়ি, তবে তোমরাও আমাদের সঙ্গে পুড়বে।’

অনেক শিক্ষার্থী থাই অধিকারকর্মী সিয়াম তাইরায়ুথের ছবির পোস্টার তুলে ধরেন, সিয়াম ২০১৯ সাল থেকে নিখোঁজ রয়েছেন। প্রায় ৩ থেকে ৪হাজার বিক্ষোভকারী ‘গণতন্ত্র দীর্ঘজীবী হোক’ স্লোগান দেয়।

শিক্ষার্থীরা ২০১৪ সালে সেনা অভুত্থানের সাহায্যে ক্ষমতায় আসা প্রায়ুথের পদত্যাগ এবং রাজনীতিতে সেনাবাহিনীর হস্তক্ষেপের অবসান দাবি করেন। থামাসাত বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা রাজার ক্ষমতা নিয়ে প্রশ্ন তোলেন ও এটিকে সংস্কারের দাবি জানান।

থাই রাজপ্রাসাদ শিক্ষার্থীদের আন্দোলন নিয়ে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে। সাবেক সেনাপ্রধান ও প্রধানমন্ত্রী প্রায়ুথ সাংবাদিকদের বলেন, ‘এটি উদ্বেগজনক। আমি বিষয়টি পর্যবেক্ষণ করছি।’

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত