ঢাকা, শুক্রবার, ০২ অক্টোবর ২০২০, ১৮ আশ্বিন ১৪২৭ আপডেট : ২৭ মিনিট আগে English

প্রকাশ : ১২ আগস্ট ২০২০, ২০:৪৩

প্রিন্ট

গাজায় ইসরায়েলের হামলা

গাজায় ইসরায়েলের হামলা
জার্নাল ডেস্ক

ফিলিস্তিনের গাজায় হামাসের ভূগর্ভস্থ ও উপরের অবস্থান লক্ষ্য করে ইসরায়েলর হামলার খবর পাওয়া গেছে। আলজাজিরার প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

মঙ্গলবার রাতভর যুদ্ধবিমান, হেলিকপ্টার ও ট্যাংক থেকে গোলা ছোড়ে ইসরায়েলের সেনাবাহিনী। মঙ্গলবার হামাস বিপুল ফায়ার বেলুন উড়িয়েছে। এতে ইসরায়েলে অন্তত ৬০টি স্থানে আগুন লাগে। তবে কেউ হতাহত হয়নি বলে ইসরায়েলের দমকল বাহিনী দাবি করেছে। হামাস কোনও প্রতিক্রিয়া জানায়নি।

এদিকে হামাসের ‘ফায়ার বেলুন’ উড়ানোর জবাবে এ হামলা করা হয়েছে বলে সেনাবাহিনীর বিবৃতিতে জানানো হয়েছে।

২০১৮ সালে বেলুন ও ঘুড়িতে বিষ্ফোরক বেঁধে ইসরায়েলের দিকে উড়িয়ে দেয় হামাস। এতে সীমান্তবর্তী এলাকায় ইসরায়েলের শত শত খামার ও ঘরবাড়িতে আগুন লাগে। পরে দেশটি সীমান্ত এলাকায় ‘কেরেম শালম পণ্য’ উৎপাদন বন্ধ করে দেয়। হামাস এই বন্ধকে আক্রমণাত্মক ঘোষণা করে। ফলে মানবিক পরিস্থিতির আরও অবনতি হতে পারে তারা সতর্ক করে দেয়।

২০০৮ সাল থেকে তিন বছর যুদ্ধ করেছে হামাস ও ইসরায়েল। পরে জাতিসংঘ, মিশর ও কাতারের মধ্যস্থতায় অস্ত্রবিরতি চুক্তি হয়। এরপরও উভয় পক্ষ বিক্ষিপ্ত সংঘর্ষে লিপ্ত হচ্ছে।

ফিলিস্তিনের বিশ্লেষকরা বলছেন, গাজা থেকে সীমান্তে হামাস ফায়ার বেলুন উড়ায় দর কষাকষি হিসেবে; যাতে কাতারের আর্থিক সহায়তা এ অঞ্চলে ইসরায়েল ঢুকতে দেয়।

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত