ঢাকা, সোমবার, ১৮ জানুয়ারি ২০২১, ৪ মাঘ ১৪২৭ আপডেট : ২২ মিনিট আগে English

প্রকাশ : ০১ ডিসেম্বর ২০২০, ১০:৪৩

প্রিন্ট

টিকা নিয়ে ‘মিথ্যা’ বলায় সেরামের মানহানি মামলা

টিকা নিয়ে ‘মিথ্যা’ বলায় সেরামের মানহানি মামলা
টিকা দেয়া হচ্ছে

আন্তর্জাতিক ডেস্ক

করোনাভাইরাসের টিকার ট্রায়ালে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিয়েছে জানিয়ে ‘মিথ্যা’দাবি করায় এক স্বেচ্ছাসেবকের বিরুদ্ধে ১০০ কোটি রুপির মানহানি মামলা করল সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া (এসআইআই)। এর আগে শারীরিক ক্ষতি হওয়ায় পাঁচ কোটি রুপি দাবি করেছিলেন সে স্বেচ্ছাসেবক। এনডিটিভি।

সেরাম ইনস্টিটিউটকে ইতিমধ্যে আইনি নোটিশ পাঠিয়ে ওই ব্যক্তি দাবি করেছেন, সেরামের উৎপাদিত ‘কোভিশিল্ড’ টিকা নেওয়ার পরে তাঁর স্নায়ুতন্ত্র প্রায় সম্পূর্ণ অকেজো হয়ে পড়ে। আচরণগত নানা পরিবর্তন আসে। এ কারণে ক্ষতিপূরণ হিসেবে তিনি পাঁচ কোটি রুপি সেরামের কাছে দাবি করেন। এ ছাড়া অবিলম্বে টিকার ট্রায়াল বন্ধ রাখার আবেদন জানিয়েছেন।

২১ নভেম্বর এক নোটিশে তিনি এ দাবি করেন। এরপর ওই স্বেচ্ছাসেবকের দাবি ‘মিথ্যা’ আখ্যা দিয়ে ১০০ কোটি রুপির মামলা করল সেরাম। নোটিশের অভিযোগগুলো বিপজ্জনক ও ভ্রান্ত ধারণাভিত্তিক বলেছে সেরাম। টিকার ট্রায়ালের সঙ্গে তাঁর স্বাস্থ্য সংকটের কোনো সম্পর্ক নেই বলেও দাবি সেরামের।

সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া পক্ষ থেকে বলা হয়েছে, ‘নোটিশে বিবৃত অভিযোগগুলো বিপজ্জনক ও ভ্রান্ত ধারণার ভিত্তিতে করা। স্বেচ্ছাসেবকের স্বাস্থ্যজনিত পরিস্থিতির প্রতি পূর্ণ সমবেদনা রয়েছে সেরাম ইনস্টিটিউটের। কিন্তু ভ্যাকসিন ট্রায়ালের সঙ্গে তাঁর স্বাস্থ্য সমস্যার কোনো সম্পর্ক নেই। ওই স্বেচ্ছাসেবী তাঁর স্বাস্থ্য সংকটের জন্য কোভিডের টিকার ট্রায়ালের বিরুদ্ধে মিথ্যা দোষারোপ করেছেন।’

বাংলাদেশ জার্নাল/নকি

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত