ঢাকা, রোববার, ০৭ মার্চ ২০২১, ২২ ফাল্গুন ১৪২৭ আপডেট : ১৩ মিনিট আগে English

প্রকাশ : ২০ জানুয়ারি ২০২১, ১১:৪৮

প্রিন্ট

ট্রাম্পের নতুন রাজনৈতিক দল গঠনের গুঞ্জন

ট্রাম্পের নতুন রাজনৈতিক দল গঠনের গুঞ্জন
ডোনাল্ড ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক

বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবার নতুন রাজনৈতিক দল গঠন করবেন বলে জানা গেছে। যুক্তরাষ্ট্রের রাজনীতিতে দুই দলের বাইরে তৃতীয় দল গড়ার প্রচেষ্টা আগেও হয়েছে। বর্তমানের ভিন্ন প্রেক্ষাপটে ট্রাম্প এমন নতুন রাজনৈতিক দল গঠন করবেন বলে দ্য ওয়াল স্ট্রিট জার্নাল প্রতিবেদন প্রকাশ করেছে। ট্রাম্পের রাজনৈতিক দলের নামে প্যাট্রিয়টিক পার্টি (দেশপ্রেমিক দল) হতে পারে বলেও জানা গেছে। সিএনএন।

১৯ জানুয়ারি রাতে হোয়াইট হাউস থেকে ডোনাল্ড ট্রাম্পের বিদায়ের এমন একটি খবর সামনে এসেছে। এখনো নিশ্চিত করে বলা যাচ্ছে না ট্রাম্প এমন রাজনৈতিক দল গঠনের কথা কতটা গুরুত্বের সঙ্গে বিবেচনা করছেন। তিনি নিজে এমন কোনো ঘোষণা করেননি। ট্রাম্পের সিনিয়র একজন উপদেষ্টাকে উদ্ধৃত করে এ খবর প্রকাশ করেছে সিএনএন।

ট্রাম্প রাজনৈতিক দল গঠনের ধারণা নিয়ে ঘনিষ্ঠজনদের সঙ্গে আলোচনা করেছেন। ৬ জানুয়ারির ট্রাম্পের আহ্বানে ওয়াশিংটন ডিসিতে জড়ো হওয়া সমর্থকদের তাণ্ডবের পর রিপাবলিকান দলের মূল নেতাদের সঙ্গে ট্রাম্পের দূরত্ব স্পষ্ট হয়ে উঠেছে। তাকে দ্বিতীয় দফা কংগ্রেসে অভিশংসন প্রস্তাবের পক্ষেও ১০ জন রিপাবলিকান আইনপ্রণেতা ভোট দিয়েছেন।

সর্বশেষ রিপাবলিকান দলের অন্যতম শীর্ষ নেতা ও সিনেটে দলের নেতা মিচ ম্যাককনেল বলেছেন, ৬ জানুয়ারি ক্যাপিটল হিলে তাণ্ডবের জন্য ডোনাল্ড ট্রাম্পসহ অন্যান্যদের উসকানিমূলক বক্তৃতা ভূমিকা রেখেছে। রিপাবলিকান দলের বহু নেতা ট্রাম্পকে দলের জন্য রাজনৈতিক বোঝা হিসেবে মনে করছেন এখন। যদিও যুক্তরাষ্ট্রের জেগে ওঠা রক্ষণশীলদের মধ্যে ট্রাম্প এখনো জনপ্রিয়। তাঁর এসব অন্ধ সমর্থকদের সমর্থন রিপাবলিকানদের পক্ষে ভবিষ্যতে কীভাবে থাকবে, এ নিয়ে নতুন করে হিসেব করা হচ্ছে। ট্রাম্পের অন্ধ সমর্থকরা রিপাবলিকান দলের সঙ্গে এখন আর প্রতিশ্রুতিশীল নয়।

যুক্তরাষ্ট্রের রাজনীতিতে তৃতীয় দল গড়ে তোলার প্রচেষ্টা আগেও হয়েছে। এখন ইতিহাসের সবচেয়ে বিভক্ত মার্কিন সমাজে ডোনাল্ড ট্রাম্প তার অতি রক্ষণশীল এজেন্ডাগুলো নিয়ে রাজনীতিতে আলাদা দল গঠন করলে তাকে রিপাবলিকান দলের কিছু নেতাকেও দলে নিতে হবে।

ক্ষমতা থেকে বিদায় নেওয়ার পর ডোনাল্ড ট্রাম্পের তৎপরতা ও যুক্তরাষ্ট্রের রাজনৈতিক গতি প্রকৃতিই বলে দেবে ডোনাল্ড ট্রাম্প নতুন দল করবেন কিনা। রিপাবলিকান দলের মধ্যে থেকেই রক্ষণশীল কোনো প্ল্যাটফর্মও গঠন করতে পারেন তিনি। বিদায়ী বক্তব্যে ট্রাম্প বলেছেন, মেক আমেরিকা গ্রেট—আন্দোলন কেবল শুরু হয়েছে। এ আন্দোলন চালিয়ে নেওয়ার ঘোষণা দিয়েছেন তিনি।

বাংলাদেশ জার্নাল/নকি

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত