ঢাকা, বুধবার, ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১ আপডেট : ৮ মিনিট আগে
শিরোনাম

প্রতি সপ্তাহেই স্কুলে হামলা হয় ট্রাম্পের দেশে

প্রতি সপ্তাহেই স্কুলে হামলা হয় ট্রাম্পের দেশে

ফ্লোরিডায় স্কুলশুটিংয়ের ঘটনায় হতাহতদের পরিবারের প্রতি শোক ও সমবেদনা প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি এক টুইটার বার্তায় বলেছেন, ‘আমেরকার একটি স্কুলেও যেন কোনো শিশু, শিক্ষক বা অন্য যে কোনো মানুষ যেন নিরাপত্তহীনতায় না ভোগে।’ বুধবার পার্কল্যান্ডের মারজোরি স্টোনম্যান ডগলাস হাইস্কুলে চালানো হামলায় কমপক্ষে ১৭ জন নিহত হয়েছে।

কিন্তু যুক্তরাষ্ট্রে স্কুল হামলা একটি স্বাভাবিক ঘটনা হয়ে দাঁড়িয়েছে। যে কারণে প্রায়ই সেখানকার কোনো না কোনো স্কুলে বন্দুক হামলা হয়ে থাকে। এতে মারা যায় নিষ্পাপ ছাত্র-ছাত্রী। আর এসব হামলাগুলো চালায় তাদেরই কোনো সহপাঠী। স্কুল হামলা বন্ধে এখনও পর্যন্ত কোনো কার্যকর ব্যবস্থা নিতে পারেনি মার্কিন প্রশাসন। তাই ট্রাম্পের এই টুইট যে কেবল কথার কথা, সেটি তথ্য উপাত্ত ঘাটলেই পরিষ্কার বোঝা যায়।

২০১৩ সালের জানুয়ারি থেকে শুরু করে আজ অব্দি অর্থাৎ মাত্র ৫ বছরে ২৯১টি স্কুলে হামলার ঘটনা ঘটেছে। এই সংখ্যার গড় করলে দেখা যায়, প্রতি সপ্তাহে প্রায় একটি স্কুলে হামলা হয়েছে। এ তথ্য দিয়েছে যুক্তরাষ্ট্রের অস্ত্র নিয়ন্ত্রণ বিষয়ক প্রতিষ্ঠান ‘গান সেফটি’। প্রতিষ্ঠানটি আরও জানায়, নতুন বছরের মাত্র ৪৫ দিনেই ১৮টি স্কুলে বন্দুক হামলা হয়েছে।

দেশটিতে সবচেয়ে ভয়াবহ স্কুল হামলার ঘটনা হয়েছে ২০১২ সালে, কনেকটিকাট অঙ্গরজ্যের নিউটাউন শহরে। সেখানকার স্যান্ডহুক এলিমেন্টারি স্কুলে চালানো হামলায় ২৬ জন প্রাণ হারিয়েছিল। এদের মধ্যে ২০ জনই স্কুলশিশু।

সূত্র: এনডিটিভি

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত