ঢাকা, শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ৪ শ্রাবণ ১৪৩১ আপডেট : ১৫ ঘন্টা আগে
শিরোনাম

যুদ্ধবিরতির আলোচনা থেকে সরে গেলো সুদান সেনাবাহিনী

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ৩১ মে ২০২৩, ১৮:১৬  
আপডেট :
 ৩১ মে ২০২৩, ১৮:৪৮

যুদ্ধবিরতির আলোচনা থেকে সরে গেলো সুদান সেনাবাহিনী
ছবি- সংগৃহীত

যুদ্ধবিরতি ও মানবিক প্রবেশাধিকার ইস্যু নিয়ে আলোচনার অংশগ্রহণ থেকে সরে গেলো সুদানের সেনাবাহিনী। এমন সিদ্ধান্ত নতুন করে যুদ্ধের আশঙ্কা বাড়িয়ে দিয়েছে। সুদানের এক কূটনৈতিক সূত্রের বরাতে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা এ কথা জানিয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি আরবের বন্দর নগরী জেদ্দায় মে মাসের প্রথম দিকে এ আলোচনা শুরু হয়েছিল। এতে সুদানের বিবাদমান পক্ষের আধা সামরিক বাহিনী র‌্যাপিড সাপোর্ট ফের্সেসের (আরএসএস) সঙ্গে আলোচনা চালায় দেশটির সেনাবাহিনী।

এ সময় বিবাদমান এ দুই পক্ষ বেসামরিক নাগরিকদের সুরক্ষার প্রতিশ্রুতি এবং দুটি স্বল্পমেয়াদি যুদ্ধবিরতি চুক্তির একটি ঘোষণা তৈরি করে। যা বার বার লঙ্ঘন করা হয়েছে। যুদ্ধবিরতি শেষ হওয়ার ঠিক আগে সোমবার শেষ বেলায় সেনাবাহিনী এবং আরএসএফ সপ্তাহব্যাপী যুদ্ধবিরতি চুক্তির মেয়াদ পাঁচ দিন বাড়াতে সম্মতও হয়।

কিন্তু এরই মধ্যে পরদিন মঙ্গলবার সুদানের রাজধানী খার্তুমে ব্যাপক সংঘর্ষের খবর পাওয়া গেছে। এছাড়াও রাজধানী খার্তুমসহ পার্শ্ববর্তী তিনটি শহর ওমদুরমান এবং খার্তুম উত্তরের এলাকাগুলোর বাসিন্দারা তীব্র লড়াই হওয়ার কথা জানিয়েছে।

আরও পড়ুন...সুদানে বাড়ল অস্ত্রবিরতির মেয়াদ

এদিকে আলজাজিরার প্রতিনিধি মোহাম্মদ ভ্যাল বলেছেন,সুদান সরকারের পক্ষ থেকে কয়েক সপ্তাহের হতাশাজনক প্রতিক্রিয়ার চুড়ান্ত পরিণতি হিসেবেই এ যুদ্ধবিরতি স্থগিত হয়েছে।

তিনি আরও বলেন, আরএসএফ লাগাতার যুদ্ধবিরিত চুক্তি লঙ্ঘন করে চলেছে। ফলে এ যুদ্ধবিরতি কোন কার্যকারিতাই নেই। তাই আমাদেরকে দেশটির সেনাবাহিনীর কথাও শুনতে হবে। বিস্তারিত জানতে হবে, কেন তারা নিজেদেরকে আলোচনা থেকে প্রত্যাহার করেছে।’

তিনি দাবি করেন, সংবাদ মাধ্যমগুলোর প্রতিবেদন থেকে জানা যাচ্ছে যে, আধা সামরিক বাহিনী আরিএসএফ বেসারিক নাগরিকদেরকে মানব ঢাল হিসেবে ব্যবহার করছে।’

অন্যদিকে দেশটিতে কয়েক দফা যুদ্ধবিরতি কার্যকর হলেও বিবাদমান দুপক্ষের বিরুদ্ধেই তা লঙ্ঘনের অভিযোগ করেছে ওয়াশিংটন ও রিয়াদ।

বাংলাদেশ জার্নাল/সামি

  • সর্বশেষ
  • পঠিত