ঢাকা, মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

সুদানে বাড়ল অস্ত্রবিরতির মেয়াদ

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ৩০ মে ২০২৩, ১৬:১৪

সুদানে বাড়ল অস্ত্রবিরতির মেয়াদ
ছবি- সংগৃহীত

সুদানে চলমান যুদ্ধবিরতি আরও বাড়াতে সম্মত হয়েছে দেশটির সেনাবাহিনী ও আধাসামরিক বাহিনী। দুপক্ষের সঙ্গে আলোচনার সাপেক্ষে যুদ্ধবিরতি আরও পাঁচদিন বাড়ানো হয়েছে বলে জানিয়ে সোমবার যৌথ বিবৃতিতে দেয় সৌদি আরব ও যুক্তরাষ্ট্র। মঙ্গলবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরা।

বিবৃতিতে আরও বলা হয়, গত এক সপ্তাহে একাধিকবার দুপক্ষই যুদ্ধবিরতি লঙ্ঘন করেছে। বিক্ষিপ্ত লড়াই হয়েছে। তবে আগের চেয়ে লড়াইয়ের পরিমাণ কমেছে। আগামী পাঁচ দিন লড়াই সম্পূর্ণ বন্ধ রাখার অনুরোধ জানানো হয়েছে দুপক্ষকে।

যুক্তরাষ্ট্র ও সৌদি আরব জানিয়েছে, গত সাত দিনে যুদ্ধবিধ্বস্ত এলাকাগুলোতে ত্রাণ পাঠানো সম্ভব হয়েছে। শরণার্থীদের কাছে খাবার এবং বাসস্থানের সরঞ্জাম দেয়া হয়েছে। আগামী পাঁচ দিনও একই কাজ করা হবে।

এদিকে শান্তি বৈঠকের টেবিলে প্রবল ঝগড়ায় জড়িয়ে পড়ে লড়াইরত দুই পক্ষ। একে অপরের বিরুদ্ধে যুদ্ধবিরতি লঙ্ঘনের অভিযোগ আনে তারা।

সৌদি এবং যুক্তরাষ্ট্র দেশদুটি চেষ্টা করছে যুদ্ধবিরতি আরও বাড়িয়ে দুই পক্ষকে শান্তি আলোচনার টেবিলে বসাতে। তবে শেষ পর্যন্ত তা সম্ভব হবে কি না, তা নিয়ে যথেষ্ট প্রশ্ন আছে আন্তর্জাতিক মহলে।

সুদানে মূলত লড়াই হচ্ছে সেনাবাহিনীর সঙ্গে আধাসামরিক বাহিনীর। বাহিনীর প্রধান মোহামেদ হামদান দাগালো সেনাপ্রধান জেনারেল আবদেল ফাতাহ বুরহানের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করেছেন। দাগালো জানিয়েছেন, রাষ্ট্রক্ষমতা দখল হলে তবেই তিনি লড়াই থামাবেন। দাগালোর বাহিনীতে যোগ দিয়েছে আরব যোদ্ধারাও।

বাংলাদেশ জার্নাল/ সামি

  • সর্বশেষ
  • পঠিত