ঢাকা, বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৪ মিনিট আগে
শিরোনাম

হামাস-ইসরায়েল সংঘাতের মধ্যেই লাদেনের চিঠি ভাইরাল

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৮ নভেম্বর ২০২৩, ১২:৩৬  
আপডেট :
 ১৮ নভেম্বর ২০২৩, ১৯:৩৩

হামাস-ইসরায়েল সংঘাতের মধ্যেই লাদেনের চিঠি ভাইরাল
আল-কায়েদার প্রতিষ্ঠাতা ওসামা বিন লাদেন, ছবি: সংগৃহীত

আল-কায়েদার প্রতিষ্ঠাতা ওসামা বিন লাদেনের একটি চিঠি দুই দশক পর ইসরায়েল-হামাসের চলমান যুদ্ধের মধ্যেই ভাইরাল হয়েছে। ২০০২ সালে মার্কিন যুক্তরাষ্ট্রকে এ চিঠি লেখেন তিনি। যেখানে ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরায়েলি দখলদারিত্বের সমর্থন করায় মার্কিন যুক্তরাষ্ট্রের নিন্দা করা হয়েছে।

বৃহস্পতিবার (১৬ নভেম্বর) লিনেট অ্যাডকিনস নামে এক টিকটক তারকার অ্যাকাউন্ট থেকে লাদেনের ২১ বছর আগের চিঠিটি ভাইরাল হয়। একটি ভিডিওতে ‘লেটার টু আমেরিকা’ হ্যাশট্যাগ ব্যবহার করেন অ্যাডকিনস। তাঁর সেই ভিডিও কোটির ওপর মানুষ দেখেছে। পরে অবশ্য টিকটক কর্তৃপক্ষ ভিডিওটি সরিয়ে নেয়। খবর এনডিটিভির।

ভাইরাল চিঠিতে লাদেন লিখেছিলেন, ইসরায়েল রাষ্ট্র সৃষ্টি হওয়ার পুরো প্রক্রিয়াটি একটি অপরাধ ও এই রাষ্ট্রকে অবশ্যই নিশ্চিহ্ন করা উচিত। আর ইসরায়েল রাষ্ট্র প্রতিষ্ঠায় যারা ভূমিকা রেখেছে, তাদের সবাইকে চড়া মূল্য দিতে হবে।

চিঠিতে সে বিষয়টি উল্লেখ করে লাদেন লিখেছেন, যুক্তরাষ্ট্র আমাদের বিরুদ্ধে লক্ষাধিক সৈন্য মোতায়েন করেছে। আমাদের ওপর অত্যাচার ও ভূমি দখল করার জন্য ইসরায়েলিদের সঙ্গে জোট গঠন করেছে। এটিই আমাদের প্রতিক্রিয়ার কারণ ছিল। ইসরায়েল-ফিলিস্তিন নিয়ে লেখার কারণেই লাদেনের চিঠিটি ফের ভাইরাল হয়েছে বলে মনে করা হচ্ছে।

২০০১ সালের ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের টুইন টাওয়ারে হামলার ঘটনার পর ২০০২ সালে চিঠিটি লিখেছিলেন ওসামা বিন লাদেন। ওই চিঠিতে তিনি আমেরিকান জনগণের উদ্দেশে কিছু কথা বলেছিলেন। তাদের কাছে কিছু প্রশ্নের উত্তর জানতে চেয়েছিলেন। বিন লাদেন প্রশ্ন করেছিলেন, আমরা কেন আপনাদের বিরোধিতা করছি এবং লড়াই করছি? এবং আমরা আপনাদের প্রতি কী আহ্বান জানাচ্ছি এবং আপনাদের কাছ থেকে আমরা কী চাই? এনবিসি নিউজের প্রতিবেদন অনুযায়ী, ওই চিঠিতে ইহুদিবিদ্বেষী কিছু কথাও উল্লেখ করা হয়।

প্রায় এক দশক পর ২০১১ সালে টুইন টাওয়ারে হামলার পর ওসামা বিন লাদেনকে ধরতে আফগানিস্তানে সামরিক অভিযান চালায় যুক্তরাষ্ট্র। পাকিস্তানে অ্যাবোটাবাদে মার্কিন বাহিনীর এক বিশেষ অভিযানে নিহত হন বিন লাদেন। তার ওই চিঠি সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করার কঠোর সমালোচনা করেছে হোয়াইট হাউস।

বাংলাদেশ জার্নাল/এসএপি

  • সর্বশেষ
  • পঠিত