ঢাকা, বুধবার, ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১ আপডেট : ২৮ মিনিট আগে
শিরোনাম

রাখাইনে লড়াইয়ে জান্তা বাহিনীর ৪০ সেনা নিহত

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৯ এপ্রিল ২০২৪, ০৮:২২

রাখাইনে লড়াইয়ে জান্তা বাহিনীর ৪০ সেনা নিহত
ছবি : সংগৃহীত

মিয়ানমারের রাখাইন রাজ্যের থান্ডওয়ে শহরে আরাকান আর্মির (এএ) সঙ্গে চলমান লড়াইয়ে জান্তা বাহিনীর একজন সেকেন্ড ইন কমান্ড ও একজন ক্যাপ্টেনসহ প্রায় ৪০ জান্তা সেনা নিহত হয়েছেন। এ ছাড়া আহত আরও অনেক সেনা হাসপাতালে চিকিৎসাধীন। গুরুতর আহতদের এরই মধ্যে রাজধানী ইয়াঙ্গুনের সামরিক হাসপাতালে পাঠানো হয়েছে।

রবিবার (২৯ এপ্রিল) মিয়ানমারভিত্তিক সংবাদমাধ্যম নারিনজারায় প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, নিহত সেকেন্ড ইন কমান্ড হলেন মেজর পাই ফিও হেইন এবং ক্যাপ্টেন হলেন কো কো লিন। তারা দুজনই নাগাপালিতে অবস্থিত ৫৫তম পদাতিক ব্যাটালিয়নের কর্মকর্তা। থান্ডওয়ে শহরের থা হতায় জলবিদ্যুৎকেন্দ্রের কাছে হওয়া সংঘর্ষে তারা নিহত হন।

তবে ঠিক কবে নাগাদ এই সংঘর্ষ হয়, তা প্রতিবেদনে বলা হয়নি। গত ২২ এপ্রিল থেকেই শহরটি ঘিরে জান্তা বাহিনী ও আরাকান আর্মির লড়াই চলছে।

স্থানীয় বাসিন্দার বরাতে নারিনজারা জানিয়েছে, মেজর পাই ফিও হেইন শহরের একজন সুপরিচিত ব্যক্তিত্ব। বোমার আঘাতে তিনি মারা যান।

আরাকান আর্মির যোদ্ধারা থান্ডওয়ে শহর ঘিরে ফেলেছে। তারা শহরটি দখলের পরিকল্পনা করছে। এরই মধ্যে শহরের চেকপয়েন্টগুলোতে যে সেনারা মোতায়েন ছিল, তাদের থা হতায় জলবিদ্যুৎকেন্দ্র পাহারায় মোতায়েন করা হয়েছে। আর চেকপোস্টগুলো পাহারা দিচ্ছেন শহরের পুলিশ সদস্যরা।

স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, আরাকান আর্মির সঙ্গে লড়াইয়ে কোণঠাসা জান্তা বাহিনী এখন সরাসরি সংঘর্ষ এড়িয়ে চলার চেষ্টা করছে। তারা এখন আরাকান আর্মির অবস্থানে হামলা চালাতে নৌবাহিনীর জাহাজ ও বিমানবাহিনীর যুদ্ধবিমানের ওপর নির্ভর করছে।

সূত্র: নারিনজারা

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত