ঢাকা, বুধবার, ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

ইসরায়েলে হামাসের রকেট হামলা, গাজায় সেনা পাঠাবে যুক্তরাজ্য

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৯ এপ্রিল ২০২৪, ১৫:১৪

ইসরায়েলে হামাসের রকেট হামলা, গাজায় সেনা পাঠাবে যুক্তরাজ্য
ফাইল ছবি। 

সম্প্রতি হামাস ও ইসরায়েলের মধ্যে অস্ত্রবিরতির আলোচনা চলছে, এর ভেতর উত্তর ইসরাইলে রকেট হামলা চালিয়েছে ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস। সোমবার (২৯ এপ্রিল) সংগঠনটির টেলিগ্রাম চ্যানেলে এই তথ্য জানানো হয়েছে।

বিবিসির পৃথক প্রতিবেদনে বলা হয়েছে, ত্রাণ বিতরণে সহায়তার জন্য গাজায় ব্রিটিশ সৈন্য মোতায়েন করা হতে পারে বলে জানিয়েছে যুক্তরাজ্য। তবে মার্কিন যুক্তরাষ্ট্র জানিয়েছে, তারা নিজস্ব কোনো স্থল বাহিনী সেখানে পাঠাবে না।

এর আগে মার্কিন যুক্তরাষ্ট্র জানিয়েছিল, ফিলিস্তিনের অবরুদ্ধ গাজার সমুদ্র সৈকতে একটি তৃতীয় পক্ষ ভাসমান করিডোরে বিশেষ ভূমিকা পালন করবে। ধারণা করা হচ্ছে, এই ভূমিকাটি ব্রিটিশ বাহিনী পূরণ করতে পারে।

শনিবার (২৭ এপ্রিল) বিবিসি হোয়াইটহলকে উদ্ধৃত করে বলেছে, এখনো কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি। এমনকি বিষয়টি প্রধানমন্ত্রী ঋষি সুনাকের কাছেও উত্থাপন করা হয়নি।

গত মার্চ মাসে সর্বপ্রথম মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ত্রাণ বিতরণের জন্য গাজায় একটি ভাসমান জেটি নির্মাণের পরিকল্পনা ঘোষণা করেছিলেন।

মার্কিন যুক্তরাষ্ট্র বলেছে, তারা ইসরাইলের সাথে অস্থায়ী জেটির নিরাপত্তার বিষয়টি সমন্বয় করবে। অস্থায়ী বন্দরটি যুদ্ধ-বিধ্বস্ত গাজায় ফিলিস্তিনিদের মানবিক সহায়তার পরিমাণ প্রতিদিন শত শত ট্রাক বাড়াতে সহযোগিতা করবে।

এদিকে জেরুসালেম পোস্টের খবরে বলা হয়েছে, দক্ষিণ লেবানন থেকে ইসরাইলের একটি সামরিক ঘাঁটি লক্ষ্য করে ২০টিরও বেশি রকেট নিক্ষেপ করা হয়েছে। এই হামলার দায় স্বীকার করেছে হামাসের সামরিক শাখা আল-কাসসাম ব্রিগেড।

ইসরায়েলি গণমাধ্যমগুলো জানিয়েছে, উৎক্ষেপিত রকেটের প্রায় ১৩টি বিমান প্রতিরক্ষা ব্যবস্থা দ্বারা বাধাগ্রস্ত হয়েছে। অন্যগুলো উন্মুক্ত জায়গায় পড়েছিল। তবে এই হামলায় এখন পর্যন্ত কোনো ক্ষয়-ক্ষতির খবর পাওয়া যায়নি।

খবরে আরো বলা হয়েছে, আইডিএফ দক্ষিণ লেবাননে হিজবুল্লাহর ঘাঁটিতে হামলার পর রাতারাতি একাধিক হামলা চালানোর ঘোষণা দিয়েছিল দলটি। এর পরপরই এই হামলার হয়।

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত