ঢাকা, বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ২০১৯, ৩০ কার্তিক ১৪২৬ আপডেট : ৩ মিনিট আগে English

প্রকাশ : ১৩ জুন ২০১৯, ১২:৪৪

প্রিন্ট

শান্তি সূচকে আরো নিচে নামলো ভারত

শান্তি সূচকে আরো নিচে নামলো ভারত
অনলাইন ডেস্ক

বিশ্ব শান্তি সূচকে আরো চার ধাপ নিচে নামল ভারত। সূচকের বার্ষিক তালিকার ১৬৩টি দেশের মধ্যে এবার ১৪১ নম্বরে অবস্থান দেশটির ৷ যথারীতি এবারও তালিকার শীর্ষে রয়েছে আইসল্যান্ড। ইন্টান্যাশনাল থিঙ্ক ট্যাঙ্ক প্রকাশিত রিপোর্টে এই তথ্য উঠে এসেছে।

গ্লোবাল পিস ইনডেক্স(জিপিআই) জানাচ্ছে, ভারতের রাজনৈতিক ও সামাজিক ক্ষেত্রে হিংসা বিদ্বেষ ক্রমশ বেড়েই চলেছে। এছাড়াও সীমান্ত জুড়ে রক্তপাতের পরিমাণও বেড়েছে বলেও ওই প্রতিবেদনে বলা হয়েছে।

অন্যদিকে ২০০৮ সাল থেকে এই তালিকার শীর্ষ স্থান ধরে রেখেছে আইসল্যান্ড। তালিকার দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ ও পঞ্চম স্থানে রয়েছে যথাক্রমে নিউজিল্যাণ্ড, অস্ট্রিয়া, পর্তুগাল ও ডেনমার্ক।

প্রথম কুড়ির মধ্যে জায়গা করে নিয়েছে ভারতের প্রতিবেশী দেশ ভুটান। এই দেশকে শান্তির পথে সবথেকে বেশি পরিবর্তনশীল বলে ব্যাখ্যা করা হয়েছে। ১২ বছরে ৪৩ ধাপ এগিয়ে প্রথম ২০য়ে ঢুকে পড়েছে এই দেশ।

এই তালিকার ১৩৬ থেকে ১৪১তম স্থানে নেমে এসেছে ভারত। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ভারতের অবস্থান পঞ্চম। বিশ্ব শান্তি সূচকের বার্ষিক রিপোর্ট বলছে, ২০০৮ সাল থেকে ক্রমাগত কমছে বিশ্ব শান্তির মান। সর্বত্রই কিছু না কিছু অশান্তির ছোঁয়া রয়েছে। গত দশকের তুলনায় চলতি দশকে ৪ শতাংশ নেমেছে শান্তির হার।

২০১৯ সালের রিপোর্ট অনুযায়ী, উল্লেখযোগ্যভাবে অবনতি হয়েছে ভারত, ফিলিপাইন, জাপান, বাংলাদেশ, মিয়ানমার, চীন, ইন্দোনেশিয়া, ভিয়েতনাম ও পাকিস্তানের। উল্লেখিত দেশগুলোর সামাজিক শান্তি প্রায় বিপন্ন। ৮৬টি দেশ শান্তি তালিকায় উন্নতি করলেও, অবনতি হয়েছে ৭৬টি দেশের।

এই মুহুর্তে সবচেয়ে অশান্ত দেশ হিসেবে তালিকাযর সবশেষে জায়গা পেয়েছে আফগানিস্তান। সিরিয়াকে হটিয়ে দিয়ে বিশ্বের অশান্তির দেশ হিসেবে জায়গা করে নিয়েছে তালিবান অধ্যুষিত এই দেশটি। এই তালিকার নিচের দিকে থাকা আরো তিনটি দেশ হচ্ছে: দক্ষিণ সুদান, ইয়েমেন ও ইরাক।

বেশ ক’টি বিষয়কে মাপকাঠি ধরে বিশ্ব শান্তি সূচক প্রকাশ করেছে এই অস্ট্রেলিয়ান সংস্থাটি। এই সূচক অনুযায়ী শান্তি নয় বরং সংঘাতের দিকেই এগিয়ে যাচ্ছে পৃথিবী।

সূচক অনযায়ী, শান্তি সূচকে বাংলাদেশের অবস্থান আগের চেয়ে দশ ধাপ পিছিয়েছে। ১৬৩ দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ৫৩তম। আর দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বেশি পিছিয়েছে ভারত, আফগানিস্তান, পাকিস্তান এবং মিয়ানমার।

সূত্র: কলকাতা চব্বিশ ঘণ্টা

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত