ঢাকা, রবিবার, ১৮ আগস্ট ২০১৯, ৩ ভাদ্র ১৪২৬ আপডেট : ৩ ঘন্টা আগে English

প্রকাশ : ১২ আগস্ট ২০১৯, ২৩:৩৭

প্রিন্ট

‘লেকিমা টাইফুনের’ থাবায় বাড়ছে মৃতের সংখ্যা

‘লেকিমা টাইফুনের’ থাবায় বাড়ছে মৃতের সংখ্যা
আন্তর্জাতিক ডেস্ক

ভয়াবহ ঝড় ‘লেকিমা টাইফুনের’ হামলায় ক্রমশ বাড়ছে মৃতের সংখ্যা। আজ সোমবার (১২ আগস্ট) পর্যন্ত এ ঝড়ের থাবায় প্রাণ হারিয়েছেন প্রায় ৪৭ জন এবং আহত হয়েছেন অর্ধশত বলে জানা গেছে। এমনকি ঝড়ের কারণে চীনে ট্রেন ও বিমান পরিষেবাও বন্ধ করে দেওয়া হয়েছে।

ভারতীয় গণমাধ্যম কলকাতা২৪ তাদের এক প্রতিবেদনে এমন তথ্যই জানিয়েছে। প্রতিবেদনে বলা হয়ে, ইতোমধ্যে ১০ লাখেরও বেশি মানুষকে নিরাপদে সরিয়ে নিয়েছে চীন প্রশাসন।

সুপার টাইফুন ‘লেকিমা’ স্থানীয় সময় শনিবার (১০ আগস্ট) দিনের শুরুতে চীনের দক্ষিণ-পূর্বাঞ্চলে আঘাত হানে। এসময় ঝড়টির গতিবেগ ছিল ১৮৭ কিলোমিটার প্রতি ঘণ্টা।

এর জেরে চীনের একটা বড় অংশে ভয়াবহ রকমের বৃষ্টিপাত হয়েছে। অনেক এলাকা বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে গেছে। উপড়ে গেছে হাজার হাজার গাছপালা, ঘরবাড়ি ছেড়ে নিরাপদ আশ্রয়ে যেতে বাধ্য হয়েছেন কমপক্ষে ১০ লাখ মানুষ।

শক্তিশালী এই সাইক্লোনের কারণে জরুরি বিভাগের সমস্ত কর্মীদের ছুটি বাতিল করা হয়েছে। এমনকি আগে থেকেই পর্যাপ্ত ত্রাণেরও ব্যবস্থা করে রেখেছিলো চীন প্রশাসন।

এদিকে উপকূলবর্তী শহর সাংহাইয়ের হাজার হাজার মানুষকে সরে যেতে নির্দেশ দেয়া হয়েছে। ইয়াংচি নদীর পূর্বাংশ এবং ইয়োলো নদীর তীববর্তী এলাকায় বন্যা সতর্কতা জারি করা হয়েছে। এমনকি সতর্ক থাকতে বলা হয়েছে জিয়াংশু ও শ্যানডং প্রদেশের বাসিন্দাদেরও।

গভীর সমুদ্রে যে সমস্ত জাহাজ রয়েছে সেগুলোকে দ্রুত নিরাপদ জায়গাতে সরে যাওয়ার জন্যেও নির্দেশ দিয়েছে প্রশাসন।

সুপার টাইফুন ছিল এ বছরের নবম সাইক্লোন। গত সেপ্টেম্বরে টাইফুন ‘মাংকুত’র আঘাত থেকে রক্ষায় ২০ লাখ লোককে নিরাপদে সরিয়ে নেয় চীন। তবে তার আগে ঝড়টি হংকং, ম্যাকাওয়ে ব্যাপক তাণ্ডবে চালিয়ে ফিলিপাইনের উত্তরাঞ্চলে অন্তত ৫৯ জনের মৃত্যু ঘটায়।

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত
close
close