ঢাকা, মঙ্গলবার, ১০ ডিসেম্বর ২০১৯, ২৫ অগ্রহায়ণ ১৪২৬ আপডেট : ৭ মিনিট আগে English

প্রকাশ : ১৪ নভেম্বর ২০১৯, ০১:২১

প্রিন্ট

সৌদিতে স্থায়ী বসবাসের সুযোগ

সৌদিতে স্থায়ী বসবাসের সুযোগ
আন্তর্জাতিক ডেস্ক

বাংলাদেশি মুদ্রায় প্রায় ২ কোটি টাকার মতো বিনিয়োগ করলেই যেকোনো দেশের নাগরিককে স্থায়ী বসবাসের অনুমতি দেবে সৌদি আরব। ইতোমধ্যে ১৯ দেশের ৭৩ জন নাগরিককে ‘প্রিমিয়াম রেসিডেন্সি’ দেয়া হয়েছে বলে দেশটির এক বিবৃতিতে জানানো হয়েছে।

তবে ২১ বছর বয়সের কমবয়সীরা এই সুবিধার আওতায় থাকবেন না। দুইভাবে এ বিশেষ নাগরিক সুবিধা অর্জন করা সম্ভব। প্রথমত, স্থায়ী প্রিমিয়াম রেসিডেন্সি, যা এককালীন আট লাখ সৌদি রিয়াল খরচ করে পাওয়া যাবে। এই সুবিধা পাবেন নির্বাচিত কিছু মানুষ। এছাড়া অস্থায়ী বার্ষিক ফির ব্যবস্থাও রয়েছে। সেক্ষেত্রে এক লাখ সৌদি রিয়াল দিয়ে প্রতি বছর নবায়ন করতে হবে রেসিডেন্সির মেয়াদ।

ওই রেসিডেন্সির মাধ্যমে অনেক সুযোগ-সুবিধা পাবেন বসবাসকারী। সৌদি আরবের সর্বত্র ঘুরে বেড়ানোর সুবিধা ছাড়াও তারা সহজেই ব্যবসার লাইসেন্স, গাড়ি-বাড়ির মালিক হওয়া, মক্কা ও মদীনাতে জমি কেনা ইত্যাদি সুবিধা ভোগ করতে পারবেন। এছাড়াও তারা যেকোনো প্রাইভেট চাকরি করতে পারবেন। পাশাপাশি নিজেরাও ব্যবসা করতে পারবেন।

ইতোমধ্যে যে ৭৩ জন স্থায়ী বসবাসের অনুমতি পেয়েছেন তাদের মধ্যে ব্যবসায়ী, ইঞ্জিনিয়ার, চিকিৎসক ইত্যাদি পেশার লোকজন রয়েছেন।

বিনিয়োগকারীদের কোনো কফিলের অধীনে থাকতে হবে না। এই ধরনের ভিসা প্রাপ্তরা নিজেদের পরিবার নিয়ে থাকার সুযোগ পাবেন। এবং সৌদি নাগরিকদের জন্য বরাদ্দ কিছু সুবিধাও তারা বিমানবন্দরগুলোতে পাবেন।

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত