ঢাকা, সোমবার, ১৬ ডিসেম্বর ২০১৯, ১ পৌষ ১৪২৬ আপডেট : ১ ঘন্টা আগে English

প্রকাশ : ১৪ নভেম্বর ২০১৯, ০৯:০৩

প্রিন্ট

যুক্তরাষ্ট্রে ভয়াবহ তুষারপাত, নিহত ৪

যুক্তরাষ্ট্রে ভয়াবহ তুষারপাত, নিহত ৪
নিউইয়র্ক প্রতিনিধি

যুক্তরাষ্ট্রের উত্তর ও পূর্বাঞ্চলে শীতের বিস্ফোরণ হয়েছে। ধারণার চেয়েও কমেছে তাপমাত্রা। সাইবেরিয়া থেকে শুরু হওয়া আর্কটিক বিস্ফোরণের ফলে দেশটির অনেক জায়গায় ভারী তুষার ও বরফ পড়েছে। দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে যুক্তরাষ্ট্রের কানসাস ও মিসিগানে ইতিমধ্যে চারজন নিহত হয়েছেন।

ক্যানসাস এবং ইলিনয়সহ বেশ কয়েকটি রাজ্যে প্রতিদিন তুষারপাতের নতুন নতুন রেকর্ড হচ্ছে। আবহাওয়াবিদরা জানিয়েছেন, এই সপ্তাহে কয়েকশ রেকর্ড ভেঙে যেতে পারে। খারাপ আবহাওয়ার কারণে ইতিমধ্যে চারজন নিহত হয়েছেন। এক হাজারেরও বেশি ফ্লাইট বাতিল করা হয়েছে। বেশ কয়েকটি জায়গায় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের জাতীয় আবহাওয়া দপ্তর (এনএসডব্লিউ) আগেই সতর্ক করে বলেছিল, নভেম্বরের মাঝামাঝি দেশের দুই তৃতীয়াংশ এলাকায় তীব্র শীত দেখা দেবে। দেশটির কানসাস অঙ্গরাজ্যের কয়েকটি শহরে তাপমাত্রা রেকর্ড পরিমাণ কমে গিয়েছে।

আবহাওয়া দপ্তর জানিয়েছে, মঙ্গলবার কানসাসের গার্ডেন সিটির তাপমাত্রা ছিল -১ ফারেনহাইট (-১৮ ডিগ্রি সেলসিয়াস)। গত বছরের একইদিনে এখানে তাপমাত্রা ছিল ৭ ফারেনহাইট। সিকাগোতে এই তাপমাত্রা ছিল ৭ ফারেনহাইট, যা ১৯৮৬ সালের ৮ ফারেনহাইটের রেকর্ড ভেঙে দিয়েছে। সোমবার সেখানে ভারী তুষারপাত হয়েছে। যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তের টেক্সাসের ব্রোনসভিলে শহরে বিরল তুষারপাত দেখা গেছে। এখানে সাধারণত তুষারপাত হয় না।

জাতীয় আবহাওয়া দপ্তরের আবহাওয়াবিদ কেভিন ব্রিক বলেন, নভেম্বরের মাঝামাঝির চেয়ে জানুয়ারির মাঝামাঝি তাপমাত্রা আরও স্বাভাবিক ছিল।

এই আবহাওয়াবিদ আরো বলেন, বছরের এই সময়ে শীতের মাত্রা অনেক বেশি। এর থেকে বোঝা যায় এই বছর পুরো অঞ্চলজুড়ে ঠাণ্ডার রেকর্ড ভেঙে যেতে পারে।

এই অস্বাভাবিক ঠাণ্ডা আবহাওয়ার ফলে প্রভাব পড়ছে বিভিন্ন এলাকার রাস্তায়ও। সোমবার কানসাসে বরফে নিয়ন্ত্রণ হারানো একটি ট্রাকের ধাক্কায় আট বছরের এক কিশোরীর মৃত্যু হয়েছে। স্থানীয় শেরিফের অফিস সূত্রে জানা গেছে, মিশিগানে রাস্তার দুর্বল অবস্থার কারণে দুর্ঘটনায় তিনজন নিহত হয়েছেন।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত