ঢাকা, রোববার, ২৮ ফেব্রুয়ারি ২০২১, ১৫ ফাল্গুন ১৪২৭ আপডেট : ১০ মিনিট আগে English

প্রকাশ : ২০ জানুয়ারি ২০২১, ১৯:১৫

প্রিন্ট

সরকারি আইনজীবীদের কথায় জামিন হয় না: রূপা

সরকারি আইনজীবীদের কথায় জামিন হয় না: রূপা
ডিএজি রূপা

জার্নাল ডেস্ক

ডেপুটি অ্যাটর্নি জেনারেল জান্নাতুল ফেরদৌসী রূপা বলেছেন, সরকারি আইনজীবীদের কথায় আদালত কাউকে জামিন দেয় না।

বুধবার ঘুষ নিয়ে আসামির জামিন ও অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে দুদুকের জিজ্ঞাসাবাদ শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে রূপা একথা বলেন।

এর আগে রাষ্ট্রের এই আইন কর্মকর্তাকে দুপুর আড়াইটা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত কমিশনের প্রধান কার্যালয়ে সংস্থার উপ-পরিচালক মোহাম্মদ ইব্রাহিম জিজ্ঞাসাবাদ করেন। এই অভিযোগের অনুসন্ধান কর্মকর্তা হিসেবে তিনিই কাজ করছেন।

জিজ্ঞাসাবাদ শেষে জামিন নিয়ে অভিযোগ প্রত্যাখ্যান করে ডিএজি রূপা বলেন, জামিন দেওয়ার ক্ষমতা একমাত্র আদালতের। জামিন দেওয়ার বিষয়ে মাননীয় বিচারকগণ স্বাধীন। আদালতের বিচারকগণ মামলার গুণাগুণ বিচার করে জামিন দিয়ে থাকেন। এখানে এএজি বা ডিএজির কথায় জামিন দেওয়ার নজির সুপ্রিম কোর্টের ইতিহাসে নেই।

অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ সম্পর্কে রূপা বলেন, তা মিথ্যা, বানোয়াট ও প্রোপাগান্ডা, সম্পূর্ণ ভিত্তিহীন। এই বিষয়টি আমি লিখিতভাবে দুদককে জানিয়েছি।

এর আগে জিজ্ঞাসাবাদের জন্য গত ৪ নভেম্বর রূপাকে তলব করেছিল দুদক। কিন্তু সেই এই জিজ্ঞাসাবাদের বৈধতা চ্যালেঞ্জ করে উচ্চ আদালতে রিট আবেদন করেন তিনি। গত ৩ ডিসেম্বর ওই আবেদন খারিজ করে দেয় হাইকোর্ট।

ওই সময় রূপা করোনায় আক্রান্ত থাকায় দুদকের জিজ্ঞাসাবাদের মুখোমুখি হতে ২৭ জানুয়ারি পর্যন্ত তাকে সময় দেয় আদালত।

রূপাকে তলবের নোটিসে বলা হয়েছিল, রাষ্ট্রের এই আইন কর্মকর্তা বিভিন্ন অনিয়ম, দুর্নীতি, ক্ষমতার অপব্যবহার ও জালিয়াতির মাধ্যমে ‘ঘুষ গ্রহণ করে’ জি কে শামীমসহ বিভিন্ন আসামির সঙ্গে ‘আঁতাত করে’ জামিন করিয়ে বিপুল অর্থ হাতিয়ে নেওয়াসহ জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জন করেছেন’ বলে অভিযোগ রয়েছে দুদকের কাছে।

বাংলাদেশ জার্নাল/আরএ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত