ঢাকা, সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ৪ ভাদ্র ১৪২৬ আপডেট : ৩ মিনিট আগে English

প্রকাশ : ১৭ জুলাই ২০১৯, ১৭:৫১

প্রিন্ট

ডেঙ্গু মহামারী হতে বাকি নেই: হাইকোর্ট

ডেঙ্গু মহামারী হতে বাকি নেই: হাইকোর্ট
জার্নাল ডেস্ক

এ বছর রাজধানী ঢাকাসহ সারাদেশে এখন পর্যন্ত ডেঙ্গু জ্বরে ২১-২২ জন মানুষ মারা গেছে উল্লেখ করে হাইকোর্ট বলেছেন, ডেঙ্গু মহামারী হতে বাকি নেই।

বুধবার রাজধানীর বায়ু দূষণ নিয়ে করা রিট শুনানির ধারাবাহিকতায় ডেঙ্গু নিয়ন্ত্রণের ব্যবস্থা গ্রহণ সংক্রান্ত শুনানিতে বিচারপতি এফ আর এম নাজমুল হাসান ও বিচারপতি কেএম কামরুল কাদেরের হাইকোর্ট একথা বলেন।.

এছাড়া মশা নিধনে অকার্যকর ওষুধ আমদানি, সরবরাহ ও কেনায় জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে ঢাকার দুই সিটি করপোরেশনকে নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

আগামী ২০ অগাস্ট এই আদেশর অগ্রগতি প্রতিবেদন দুই সিটি করপোরেশনকে আদালতে উপস্থাপন করতে বলা হয়েছে।

শুনানিতে হাইকোর্ট বলেন, মশা মারতে যে ঔষধ কেনা হয়েছে সেই ঔষধে তো কাজ হয় না। তাহলে তো অকার্যকর ঔষধ কেনা হয়েছে। ওখানে কি দুর্নীতি হয়েছে? দুর্নীতি হয়ে থাকলে কারা কারা দুর্নীতির জন্য দায়ী তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিন।

হাইকোর্ট আরও বলেন, আমরা কথা বললে তো বলা হয় যে, আমারা বড়-বড় কথা বলি। মশা নিয়ন্ত্রণের জন্য সিটি কর্পোরেশনকে আমরা পদক্ষেপ নিতে বলেছিলাম। কিন্তু পদক্ষেপ নেয়া হয়নি। ২১-২২ জন মানুষ মারা গেল। মেয়র বলেছেন কিছু হয়নি। কী করে একজন মেয়র বলেন কিছু হয়নি। যার সন্তান মারা গেছে সেই বুঝে কষ্ট কী।

শুনানির একপর্যায়ে সিটি কর্পোরেশনের আইনজীবী নূরুন নাহার নূপুর আদালতকে বলেন, পত্রিকায় ডেঙ্গু নিয়ে প্রকাশিত খবরগুলো পড়লে খারাপ লাগে। তখন আদালত বলেন, এসবে দুর্নীতিবাজদের খারাপ লাগে না। কারণ, তারা বাড়িঘর দেশের বাইরে করে। তাদের ছেলেমেয়েরা বাইরে লেখাপড়া করে।

আদালতে রিটের পক্ষে ছিলেন আইনজীবী মনজিল মোরসেদ। আর রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার আবদুল্লাহ আল মাহমুদ বাশার।

আরএ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত
close
close