ঢাকা, শনিবার, ৩০ মে ২০২০, ১৬ জ্যৈষ্ঠ ১৪২৭ আপডেট : ৩ মিনিট আগে English

প্রকাশ : ০৩ মার্চ ২০২০, ১৫:৩৯

প্রিন্ট

নকল পারফিউম চেনার উপায়

নকল পারফিউম চেনার উপায়
প্রতীকী ছবি

Evaly

লাইফস্টাইল ডেস্ক

খাদ্যপণ্য থেকে প্রসাধনী প্রয়োজনীয় সবই এখন নকল করা হচ্ছে। রাজধানীতে তৈরি হয়ে এসব রাজধানীতেই বিক্রি হচ্ছে। কখনও চলে যাচ্ছে প্রত্যন্ত অঞ্চলে। দেশীয় বিভিন্ন ব্র্যান্ডের পাশাপাশি বিশ্ববিখ্যাত ব্র্যান্ডের মোড়ক লাগিয়ে হরহামেশাই বিক্রি হচ্ছে নকল পণ্য। পুরান ঢাকার অলিগলিতে মানহীন পণ্য তৈরির কারখানা রয়েছে অসংখ্য।

ব্যবসা সংশ্লিষ্টরা মনে করেন, নকল পণ্য তৈরির ‘হেড অফিস’ বলা হয় পুরান ঢাকার চকবাজার এলাকাকে। থানা-পুলিশ, বিএসটিআইর কিছু দুর্নীতিবাজ কর্মকর্তাকে ম্যানেজ করেই বছরের পর বছর ধরে চকবাজার ও আশপাশ এলাকায় বিভিন্ন কারখানায় তৈরি হচ্ছে নানা মোড়কে নানা পণ্য। এক শ্রেণির প্রতারক ব্যবসায়ীরা নানা নামে স্থান বদল করে এই ব্যবসা করছেন। আর এসব নকল পণ্য নিয়ে ক্রেতারা শুধু ঠকছেনই না বরং জীবনের ঝুঁকিও বেড়ে যাচ্ছে। কেননা এসব ভেজাল কসমেটিক্স ব্যবহারে ক্যান্সারসহ ত্বকের বিভিন্ন রোগ হতে পারে বলে জানিয়েছেন চিকিৎসকরা।

এমতাবস্থায় কোনো জিনিস কেনার আগে অবশ্যই যাচাই করে দেখা উচিত তা কতোটা আসল। চলুন একনজরে দেখে নেই নকল পারফিউম চেনার কিছু উপায়।

নকল শিশির নীচের গ্লাস সবসময়ই আসল শিশির নীচের গ্লাসের চেয়ে পাতলা হয়ে থাকে। তাছাড়া নকল শিশির ঢাকনা যেমন থাকে সস্তা, তেমনি স্প্রের মাথাটিও কেমন যেন নড়চড়া করে।

প্যাকেট

ভালো ব্র্যান্ডের সুগন্ধি বা পারফিউমের প্যাকেট করা সবসময়ই খুব সুন্দরভাবে হয়ে থাকে। তবে যদি প্যাকেটের কাগজে প্লাস্টিকের গন্ধ বা বক্সটি একটু আকাবাঁকা হয় অথবা এতে অস্পষ্ট লেখা কিংবা প্যাটকেটের গায়ে আইনি সবুজ বিন্দু বা গ্রিন পয়েন্টটি না থাকে, তাহলে বুঝবেন সেটা নকল।

সিরিয়াল নাম্বার

প্যাকেটের ওপর ব্র্যান্ডের সিরিয়াল নাম্বারটি লেখা আছে কিনা দেখে নিন। নাম্বারটি স্টিকার দিয়ে লাগানো থাকলে বুঝতে হবে এই পারফিউমটি কোনোভাবোই আসল নয়।

গন্ধ

নকল পারফিউমের গন্ধ সসময় একটু বেশি ‘স্ট্রং’ হয়। অনেক সময় তাতে অ্যালকোহলের গন্ধও পাওয়া যায়। আর দেয়ার সাথে সাথেই গন্ধটা যেন উড়ে যায়।

আসল সুগন্ধি

গায়ে দেয়ার সাথে সাথেই কেমন এক সুখানুভূতি হয়ে থাকে, মন ভালো করে। তাই আসল পারফিউমের দাম একটু বেশি হলেও তা আপনি সুগন্ধির বিশেষ দোকান থেকেই কিনুন। তাছাড়া পারফিউম তো আর কেউ প্রয়োজনে কেনে না, পারফিউম পুরোপুরি শখের বিষয়। শখ আর সুখানুভূতির জন্য দিলেনই না হয় একটু বেশি পয়সা।

বাংলাদেশ জার্নাল/এইচকে

shopno
  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত
best