ঢাকা, শুক্রবার, ০৫ মার্চ ২০২১, ২০ ফাল্গুন ১৪২৭ আপডেট : ২১ মিনিট আগে English

প্রকাশ : ০২ ফেব্রুয়ারি ২০২১, ১৭:৩০

প্রিন্ট

ব্রকলির গুণাগুণ

ব্রকলির গুণাগুণ
ব্রকলি

জীবনশিল্প ডেস্ক

সালাদ বা তরকারি। সব জায়গাতেই সুস্বাদু ব্রকলি। শীতে প্রচুর পাওয়া যায় এ সবজি। এতে রয়েছে প্রচুর পুষ্টি উপাদান। অনেকটা ফুলকপির মতো দেখতে সবুজ রঙের এই সবজির চাহিদা এখন সর্বত্র।

ব্রকলি ত্বকের জন্য ভালো। এটি কোলেস্টেরল কমাতে সাহায্য করে। প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট আছে ব্রকলিতে। আছে ক্যালসিয়াম। শরীর থেকে বর্জ্য পদার্থ দূর করতে সাহায্য করে ব্রকলি।

বাংলাদেশ জার্নালের আজকের আয়োজনের থাকছে ব্রকলির উপকারীতা:

ক্যান্সার প্রতিরোধ: ব্রকলির সেলিনিয়াম ও বিটা ক্যারোটিন যৌথ ও ভিটামিন সি প্রোস্টেট,কোলন, ফুসফুস, যকৃত, স্তন ও প্যানক্রিয়াটিক ক্যানসারের বিরুদ্ধে লড়তে সাহায্য করে।

ওজন নিয়ন্ত্রণ করে: ব্রকলিতে আশ বেশি, চর্বি ও ক্যালরি কম। তাই বেশি পরিমান ব্রকলি খেলে কোন ক্ষতি নেই। বেশি লৌহ থাকায় ডায়েটের সময় ব্রকলি থেকে ঝিম ধরা ভাব দূর হয়।

ত্বক সুন্দর রাখে: ব্রকলিতে আছে ভিটামিন সি যা ত্বককে সুন্দর করে। অন্যদিকে ডায়াটারি আঁশ থাকায় কোষ্ঠকাঠিণ্য প্রতিরোধ করে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়: ব্রকলি দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে। এতে প্রচুর ভিটামিন এ থাকায় ত্বকে ব্যাকটেরিয়া সংক্রমণ হতে বাধা দেয়। সর্দি-কাশিও ঠেকাতে পারে ব্রকলি।

অ্যান্টি-অক্সিডেন্ট: ব্রকলিতে ভিটামিন কে, আয়রন আর পটাশিয়ামের পাশাপাশি প্রচুর পরিমাণ ফ্ল্যাভিনয়েড, লিউটেন, ক্যারোটিনয়েড, বিটা-ক্যারোটিনসহ উচ্চমানের নানা অ্যান্টি-অক্সিডেন্ট থাকে। শীতের সময় সুস্থতার জন্য তাই খাদ্যতালিকায় রাখুন ব্রকলি।

বাংলাদেশ জার্নাল/এনআর/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত