ঢাকা, বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ১২ মিনিট আগে
শিরোনাম

ঘরেই তৈরি করুন মজাদার ডাম্পলিং

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৯ নভেম্বর ২০১৮, ১২:৩৩

ঘরেই তৈরি করুন মজাদার ডাম্পলিং

আমরা তো বাইরে অনেক ধরনের ভাজা খাবার খেয়ে থাকি যা স্বাস্থ্যের জন্য খুব ভাল নয়। তাই ঘরেই তৈরি করতে পারেন স্বাস্থ্যকর ডাম্পলিং।

ডো তৈরির উপকরণ

ময়দা ২ কাপ, লবণ সামান্য, পানি ৩/৪ কাপ, কর্নফ্লাওয়ার রুটি বেলার জন্য।

ডো তৈরির প্রণালি

ময়দা ও লবণ মিশিয়ে অল্প অল্প করে পানি মিশিয়ে নিন। ভাল করে মিশিয়ে খামির বানিয়ে ৩০ মিনিট ঢেকে রাখুন। খামির কিছুটা শক্ত হবে তাই প্রথমে ১/২ কাপ পানি দিয়ে, বাকিটা প্রয়োজন মত দিবেন।

৩০ মিনিট পর খামিরটি আরো কিছুক্ষন মথে নিন। এখন ২৫ টার মত ছোট বল বানিয়ে নিন। প্রতিটা বল নিয়ে কর্নফ্লাওয়ার ছিটিয়ে ছোট গোল রুটি বানিয়ে নিন।

আপনি চাইলে কেউ বড় রুটি বানিয়ে গোল বাটি বা কাটার দিয়ে ৪ ইঞ্চি করে কেটে নিতে পারেন। পেপারের উপর এই রুটি বিছিয়ে রেখে ফ্রিজে ফ্রোজেন করে রাখতে পারবেন।

পুর তৈরির উপকরণ

বাঁধাকপি মিহি কুঁচি ১ কাপ, পেঁয়াজের কলি মিহিকুঁচি ১/২ কাপ, কাঁচামরিচ ও ধনেপাতা কুঁচি পরিমানমত, মুরগির কিমা বা চিংড়ি কুঁচি ১ কাপ, সয়াসস ১ চা চামচ, গোলমরিচ গুড়ো ১ চা চামচ, আদা রসুন বাটা ১/২ চা চামচ, তেল ১ টেবিল চামচ ও লবণ পরিমান মত। উপরের সব উপকরণ একসাথে ভাল ভাবে মিশিয়ে নিন।

ডাম্পলিং তৈরির প্রণালি

ডাম্পলিংস শিটের মাঝখানে পরিমান মত পুর দিন। শিটের একপাশে পানি ব্রাশ করে অল্প ফাঁকা রেখে শাড়ির কুচির মত ৫-৬টা করে ভাজ দিন। অন্যপাশের সাথে আটকিয়ে দিন।

এভাবে সবগুলো বানিয়ে ননস্টিক প্যানে সাজিয়ে রাখুন। একটি বাটিতে ১ কাপ পানি, ১ চা চামচ তেল ও ১ টেবিল চামচ কর্নফ্লাওয়ার গুলিয়ে নিন।

এই পানিতে ডাম্পলিংসের অর্ধেক অংশ ডুবিয়ে ঢেকে মাঝারি আঁচে ৫-৬ মিনিট রান্না করুন। পানি শুকিয়ে তলা লালচে হয়ে গেলে চুলা বন্ধ করুন।

১ টেবিল চামচ সয়াসস, ১ টেবিল চামচ ভিনেগার, ১ চা চামচ চিলি ফ্লেক্স, ১ টেবিল চামচ হট সস/টমেটো সস ও পরিমান মত চিনি মিশিয়ে ঝাল সস বানিয়ে নিন। গরম ডাম্পলিংসের সাথে পরিবেশন করুন।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত