ঢাকা, সোমবার, ২২ জুলাই ২০১৯, ৭ শ্রাবণ ১৪২৬ অাপডেট : কিছুক্ষণ আগে English

প্রকাশ : ১১ জুলাই ২০১৯, ১৬:৪৯

প্রিন্ট

বৃষ্টিতে গ্রীন দই স্যান্ডউইস

বৃষ্টিতে গ্রীন দই স্যান্ডউইস
জার্নাল ডেস্ক

টকদই ও সবজির ফিলিং আর স্পাইসি ধনেপাতার চাটনির মিশ্রণে তৈরি খুবই স্বাস্থ্যকর ও সুস্বাদু স্যান্ডউইস এটি। সকাল বা বিকেলের নাস্তায় বেশ মজা করেই খেতে পারবেন এটি। তেল বা মেয়োনেজের ব্যবহার নেই বলে বড়দের জন্যও বেশ স্বাস্থ্যকর হবে। চাইলে গ্রীন চাটনি বানিয়ে ফ্রিজেও সংরক্ষণ করা যাবে।

চাটনি তৈরির উপকরণ

ধনেপাতা কুঁচি ৩ কাপ, পুদিনাপাতা ১/৪ কাপ, চিনাবাদাম ১ কাপ ঠাণ্ডা পানিতে ১ ঘণ্টা ভেজানো, লেবুর রস ২ টেবিল চামচ, কাঁচামরিচ কুঁচি ৩-৪ পিস, আদা ও রসুন কুঁচি বা বাটা ১ চা চামচ, লবণ ও বিট লবণ পরিমাণ, টালা জিরা গুড়া ১ চা চামচ, আস্ত সাদা তিল ১ টেবিল চামচ।

প্রণালি

উপরের সব উপকরণ ব্লেন্ডারে নিয়ে অল্প ঠাণ্ডা পানি দিয়ে মিহি পেস্ট বানিয়ে নিন। ঠাণ্ডা পানিতে চাটনির রং ঠিক থাকবে। বক্সে রেখে অনেক দিন সংরক্ষণ করতে পারবেন। ডিপ ফ্রিজে রেখে কয়েক মাস সংরক্ষণ করতে পারবেন।

স্যান্ডউইস তৈরির উপকরণ

পাউরুটি স্লাইস ৮ পিস, দই ১ কাপ + ১/২ কাপ, গাজর কুঁচি, ক্যাপসিকাম কুঁচি, পেঁয়াজের কলি কুঁচি, বাঁধাকপি কুঁচি ১/২ কাপ, কালো গোল মরিচ গুড়ো ১/২ চা চামচ, চাট মসলা ১ চা চামচ, চাটনি পরিমাণ মত

প্রণালি

দইয়ের সাথে সব সবজি, ধনেপাতা কুঁচি, গুড়ো মসলা ভাল করে মিশিয়ে নিন। পাউরুটি স্লাইস তাওয়াতে হালকা ছেকে নিন। এখন পাউরুটির একপাশে চাটনি মেখে উপরে পরিমাণমত দইয়ের মিশ্রণ বিছিয়ে দিন। অন্য স্লাইসের একপাশে চাটনি মেখে ঢেকে দিন। এভাবে বাকি গুলো করে নিন। তাওয়া গরম করে হালকা তেল ব্রাশ করে স্যান্ডউইস দুপাশ ছেকে নিন ও কেটে পরিবেশন করুন।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত
close
close