ঢাকা, শনিবার, ২৪ আগস্ট ২০১৯, ৯ ভাদ্র ১৪২৬ আপডেট : ১৭ মিনিট আগে English

প্রকাশ : ১৮ জুলাই ২০১৯, ১১:৫১

প্রিন্ট

ত্বক ও চুলের যত্নে ভাতের মাড়!

ত্বক ও চুলের যত্নে ভাতের মাড়!
জার্নাল ডেস্ক

ভাত রান্না করে তার মাড় কেউই রাখে না। এটি অপ্রয়োজনীয় ভেবেই ফেলে দেয়া হয়। আর ভাত ঝরঝরে করতে চাইলে তো মাড় রাখা যাবে না কোনো ভাবেই। কিন্তু আমরা জানি না যে, ভাতে মাড় বসে গেলে তা যেমন পেট, শরীরের জন্য ভাল তেমনি দ্রুত মোটা হয়ে যাওয়া থেকে রক্ষা করে। এছাড়াও ত্বক থেকে চুলের যত্নে কাজে লাগাতে পারেন ভাতের মাড়।

ভাতের মাড় গোসলের পানিতে মিশিয়ে দিনে অন্তত ২ বার গোসল করতে পারলে ত্বকের অস্বস্তিকর জ্বালা ভাব, চুলকানি, র‍্যাশ থেকে সহজেই মুক্তি পাওয়া সম্ভব।

ব্রণর সমস্যা কি কিছুতেই কমছে না? ভাতের মাড় ঠাণ্ডা করে তুলা দিয়ে ত্বকের ব্রণ আক্রান্ত অংশে লাগান। দিনে অন্তত ২-৩ বার এই ভাবে ত্বকের যত্ন নিতে পারলে ব্রণের মতো সমস্যা দ্রুত কমে যাবে।

ভাতের মাড় ঠাণ্ডা করে তুলা দিয়ে মুখের ও হাত-পায়ের রোদে পোড়া অংশে নিয়মিত ব্যবহার করলে বাড়বে ত্বকের উজ্জ্বলতা। এই পদ্ধতিতে ত্বকের যত্ন নিতে পারলে ত্বক থাকবে সতেজ, থাকবে ত্বকের আর্দ্রতা। এছাড়াও ত্বকের হাইপার পিগমেন্টেশন আর ত্বকে বয়সের ছাপ পড়া কমাতে ভাতের মাড় অত্যন্ত কার্যকরী।

ভাতের মাড়ে পানি মিশিয়ে কিছুটা পাতলা করে নিন। শ্যাম্পু করার পর চুলে ভাতের মাড় দিয়ে তিন মিনিট রেখে ভাল করে ধুয়ে ফেলুন। চুলের আগা ফেটে যাওয়ার মতো সমস্যায় কমায়। এছাড়া চুল গোড়া থেকে মজবুত করতে আর চকচকে করতে সাহায্য করে এই পদ্ধতি। এছাড়াও শরীরের অপুষ্টিজনিত সমস্যার মোকাবিলায় ভাতের মাড় খুবই উপকারী।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত
close
close