ঢাকা, শনিবার, ২৪ আগস্ট ২০১৯, ৯ ভাদ্র ১৪২৬ আপডেট : কিছুক্ষণ আগে English

প্রকাশ : ০৬ আগস্ট ২০১৯, ১৭:১২

প্রিন্ট

ঈদে পেশোয়ারি চাপলি কাবাব

ঈদে পেশোয়ারি চাপলি কাবাব
জার্নাল ডেস্ক

কোরবানির ঈদ মানেই নানা স্বাদের ও ধরনের রান্না করা গরুর মাংস। ঈদে কাবাব কার না পছন্দ? তবে এবার তৈরি করুন পাকিস্তানের খুব বিখ্যাত পেশোয়ারি চাপলি কাবাব। দানাদানা মসলায় তৈরি গরম গরম কাবাব তন্দুরি রুটির সাথে খেতে অসাধারণ।

উপকরণ

গরুর কিমা (ফ্যাটসহ) ১ কেজি (চর্বিসহ মাংস ধুয়ে পানি ঝড়িয়ে নিন। তারপর হাড় ছাড়িয়ে কিমা করুন। কিমাতে পানি থাকা যাবে না), ডিমভাজা ও কুঁচি ২ টি, ডিম ফেটানো ২ টি, বেসন বা কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, আস্ত ধনে ২ টেবিল চামচ (মিহি না, দানাদানা থাকবে), জিরা গুড়া ২ চা চামচ (মিহি না), আদা ও রসুন মিহি কুঁচি বা বাটা ১ টেবিল চামচ, লাল মরিচ গুড়া ১ চা চামচ, শুকনো মরিচের গুড়া ৪টি (একদম মিহি না), গরম মসলা গুড়ো ২ চা চামচ (এলাচ, জায়ফল, জয়ত্রি, দারচিনি, লবঙ্গ গুড়ো), পিয়াজ মিহি কুঁচি ১ কাপ, কাঁচামরিচ কুঁচি ২ টি, ধনে পাতা ও পুদিনাপাতা কুঁচি ১/৪ কাপ, টমেটো কুঁচি ২টি, শুকনো আনারদানা ২ টেবিল চামচ (বেদানার দানা ২ দিন রোদে দিয়ে শুকিয়ে নিতে হবে), লবণ পরিমান মত, চিজ কুঁচি ১/৪ কাপ, ঘি বা তেল বা মাখন ১/৪ কাপ।

প্রণালি

ডিম ভাল করে ফেটে টমেটো, ঘি বাদে সব উপকরণ একসাথে ভাল করে মিশিয়ে ৩০ মিনিট রাখতে হবে। টমেটো মিশিয়ে হাত দিয়ে গোল বড়বড় ও পাতলা কাবাব বানাতে হবে। বার্গার এর কাবাব এর মত সাইজ হবে, চাইলে আরো বড় করুন, কারণ তাপে এটি চুপসে যাবে।

তাওয়াতে ২ টেবিল চামচ ঘি গরম করে কাবাব দিয়ে কড়া তাপে গাঢ় বাদামি করে দুই পাশ ভেজে তুলুন। অল্প তাপে ভাজবেন না। তন্দুরি রুটি বা নানের সাথে গরম গরম পরিবেশন করুন।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত
close
close