ঢাকা, বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

সুন্দর ত্বক পেতে যা করবেন

  লাইফস্টাইল ডেস্ক

প্রকাশ : ০৪ সেপ্টেম্বর ২০১৯, ২০:৩৭

সুন্দর ত্বক পেতে যা করবেন

মানুষ সুন্দরের পূজারি। আর তাই প্রত্যেক মানুষই কম-বেশি তার ত্বকের সৌন্দর্য্যের ব্যাপারে সচেতন। তবে মেছতা, ব্রণ, এলার্জি, ফুসকুড়ি, র‌্যাশ, চুলকানি, সন্তান জন্মের পর পেটে দাগসহ ত্বকের নানা সমস্যায় আক্রান্তদের সংখ্যাও নেহাত কম নয়।

বিশেষজ্ঞরা বলছেন, ত্বকের সুস্থতা নিশ্চিত করাই আসল ব্যাপার। পরিবেশ ও জিনগত কারণে একেকজনের ত্বকের ধরন একেক রকম হয়। সুন্দর ত্বকের জন্য চাই প্রয়োজনীয় পুষ্টি ও সঠিক স্বাস্থ্যের সঠিক নিয়ম কানুন। গরমে আমাদের ত্বকের আর্দ্রতা হারায়। তাই ত্বকের জন্য প্রয়োজনীয় ফলমূল, সবজি, শস্য জাতীয় খাবার, প্রোটিন এবং প্রচুর পরিমাণে পানি পান করা জরুরি। অনেক সময় পর্যাপ্ত পরিমাণ স্বাস্থ্যকর খাবার না খেলে ত্বক মলিন হয়ে পড়ে। তাছাড়া ত্বকের জন্য ভিটামিন সি এবং কম ফ্যাটযুক্ত খাবার খাওয়া উচিত। এক্ষেত্রে দই ত্বকে জাদুর মতো কাজ করে।

রোগমুক্ত, স্বাস্থ্যজ্জ্বল ত্বকের লাবণ্য ধরে রাখতেও কিছু বিষয় মেনে চলা উচিত। প্রথমেই তিনটি বিষয়ের ওপর গুরুত্ব দিতে হবে

১। সুস্থ জীবনযাপন

২। ত্বকের যত্ন ও

৩। ত্বকের চিকিৎসা

এছাড়া শুধু ত্বকের বাহ্যিক পরিচর্চা করলে চলবে না, ভেতর থেকে ত্বকের দীপ্তি ধরে রাখতে হবে। পুষ্টিকর খাবার খেলে ত্বক ও চুল ভেতর থেকেই স্বাস্থ্যজ্জ্বল হয়।

তাই আরো কিছু বিষয়ে খেয়াল রাখতে হবে

ফেসওয়াশ: আপনার ত্বকের সঙ্গে মানানসই ফেসওয়াশ ব্যবহার করুন। ভুল নির্বাচন ত্বকের ক্ষতি করতে পারে।

লেবুর রস: ত্বক পরিষ্কার করতে লেবুর রস অব্যর্থ ভূমিকা নেয়। লেবুর রস মুখে মেখে আধ ঘণ্টা পর মুখ ধুয়ে নিন। এরপরে মুখে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।

ডিমের সাদা অংশ: ডিমের সাদা অংশ ডিমের সাদা অংশ ত্বকের উপকারে আসে। এটি ত্বকে লাগিয়ে তার উপরে টিস্যু পেপার দিয়ে রাখুন। শুকিয়ে গেলে টেনে তুলে ফেলুন। এর ফলে মুখে থাকা ব্ল্যাক ও হোয়াইট হেডস উঠে আসবে।

দুধের ব্যবহার: দুধ ক্লেনজার হিসাবে দারুণ কাজ করে। ত্বকে কাঁচা দুধ মাখুন। ধীরে ধীরে ম্যাসাজ করে নরম কাপড় দিয়ে ধুয়ে নিন।

গরম ভাপ: ত্বকের মধ্যে থাকা ছোটো ছোটো ছিদ্রগুলি গরম জলের ভাপ নিলে খুলে যায়। ফলে সেখানে জমে থাকা ধুলো-ময়লা বেরিয়ে এসে ত্বক উজ্জ্বল করে।

পরিমিত ঘুম: পরিমিত ঘুম সারাদিন আপনি যাই করুন না কেন, রাতে পরিমিত ঘুম অবশ্যই প্রয়োজন। ভালো ঘুম না হলে ত্বকের যেমন ক্ষতি, তেমনই শরীরেরও নানাভাবে ক্ষতি হয়।

ময়েশ্চারাইজার ক্রিম সঠিকভাবে ম্যাসাজ করুন: কোনো ভালো ও নামই ব্র্যান্ডের ময়েশ্চারাইজার ক্রিম ভালো করে সঠিক পদ্ধতিতে মুখের ত্বকে ম্যাসাজ করুন প্রতি রাতে। ঘড়ির কাঁটার দিকে এবং ঘড়ির কাঁটার বিপরীত দিকে ঘুরিয়ে ঘুরিয়ে মুখের ত্বকে ম্যাসাজ করুন ক্রিম। ত্বক ম্যাসাজের ফলে ত্বকের নিচের রক্ত সঞ্চালন বৃদ্ধি পায়। এতে করে ত্বকে আসে গোলাপি আভা।

ত্বককে টানটান, নরম ও দাগহীন রাখতে অ্যালোভেরা জেল অত্যন্ত কার্যকরী একটি উপাদান। অ্যালোভেরা জেল ত্বকে সতেজ ভাব দেয় যা ঘণ্টার পর ঘণ্টা বজায় থাকে। ভিটামিন ই সমৃদ্ধ অ্যালোভেরা জেল ত্বকের যে কোনও ক্ষয় পূরণ করতে সাহায্য করে।

রূপচর্চার সব চেয়ে আদি উপাদান হচ্ছে গোলাপজল। নিয়মিত এর ব্যবহারে ত্বকের কোমলতা অক্ষুণ্ণ থাকে এবং ত্বকের জেল্লা বহুগুণ বেড়ে যায়।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত