ঢাকা, রোববার, ১২ জুলাই ২০২০, ২৮ আষাঢ় ১৪২৭ আপডেট : ১ ঘন্টা আগে English

প্রকাশ : ২৯ ফেব্রুয়ারি ২০২০, ০০:৪৮

প্রিন্ট

মেলায় ভিন্নধর্মী উপন্যাস ‘মহাদেশ মহাকাল’

মেলায় ভিন্নধর্মী উপন্যাস ‘মহাদেশ মহাকাল’
নিজস্ব প্রতিবেদক

অমর একুশে বইমেলায় কথাকার ও শিশুসাহিত্যিক সাজ্জাক হোসেন শিহাবের ভিন্নধর্মী উপন্যাস ‘মহাদেশ মহাকাল’ প্রকাশিত হয়েছে।

মানব জীবনের প্রতিটি ধাপে ছড়িয়ে থাকে রং-বেরঙের গল্প। কারণ, একেক জীবন যেনো একেক গল্পতরী। জীবন নামক সেই নৌকো কোথায় গিয়ে ঠেকে তা কেউ জানে না। অজানা দেশ, অজানা মানুষ, অজানা আবেদন মানুষের কাছে ম্যাজিকের মতো কেমন চেনা হয়ে যায়! স্মৃতির পাহাড় দীর্ঘতর হয়। ভাবনার জগত হয় বিস্তৃত। জীবনে আসে পরিবর্তন। পরিবর্তিত মানুষ ছুটে চলে সমস্ত অনিশ্চয়তা ঠেলে আগামীর পথে। কখনও বাধ্য হয়ে, আবার কখনও ভাগ্য সয়ে চলে এই ছুটোছুটি। এক মহাদেশ থেকে আরেক মহাদেশে কিভাবে ছুটে চলে মানুষ, আর কিভাবেই বা সে হয়ে উঠে নিষিদ্ধ গল্পের অংশ? সেই জীবনের গল্প বলা আছে উপন্যাস মহাদেশ-মহাকালে।

ভাগ্যের অন্বেষণে বাংলাদেশের এক তরুণ যায় ইতালির রিমিনি শহরে। ঘটনাক্রমে বিশ্ববিখ্যাত প্রসাধনী সামগ্রী ম্যাকের এক সুন্দরী বিক্রয়কর্মী তাতিয়ানার সাথে তার পরিচয় ঘটে, যে কিনা আত্মহত্যা করতে দৃঢ়প্রতিজ্ঞ। কিন্তু কী সেই কারণ? এক সময় তাতিয়ানা আর নিঝরের মধ্যে ভালো বন্ধুত্ব হয়। তাতিয়ানা, মৃত্যুকে ভয় পাওয়া শুরু করে। জীবনকে ভালোবাসতে শিখে। এক বাংলাদেশীর সংস্পর্শে এসে বদলে যাওয়া ইতালীয় নারীর নীল জীবন-সংগ্রামের গল্প আসে সামনে। মাফিয়া, যৌনাচার সব মিলে তাতিয়ানার জীবন মোড় নেয় অন্যদিকে। এক সময় তাতিয়ানাকে কিডন্যাপড করে মাফিয়া চক্র। বিচ্ছেদ ঘটে নিঝর আর তাতিয়ানার। ইতালির বিভিন্ন শহরের আশ্রয়ে শুরু হয় নিঝর আর তাতিয়ানার ভিন্নগল্প। দুর মহাদেশে নিঝর ছুটে চলে অনিশ্চিত পথে। যে পথ মোটেও সহজ নয়। উপন্যাসের প্রথম পর্বের ইতি ঘটেছিলো এভাবেই।

এই সংস্করণে আছে আধুনিক ইতালির পেছনের কিছু গল্প এবং সমসাময়িক ইতালির এক শ্রেণির মানুষের কঠিন জীবন-বাস্তবতা। তাতিয়ানা আর নিঝর মিলে পাঠককে নিয়ে যাবে অন্য রকম কিছু অভিজ্ঞতায়। উপন্যাসের এই সংস্করণে পাঠক তৃপ্তির ঢেকুর তুলতে পারবে একটা ভালো সমাপ্তি দেখে।

বইটি নিয়ে লেখকের মত হলো- এমন গল্প বিনি সুতোর মতো এক কালকে অন্য কালের সাথে সংযুক্ত করে দেয়। মহাকালব্যাপী তার পরিধি। আর এই গল্পগুলো ছড়িয়ে থাকে দেশ থেকে মহাদেশে। মহাদেশ-মহাকাল আপনাদের ভালোবাসায় সিক্ত থাকুক সব সময়। অনন্তকাল।

বইটি প্রকাশিত হয়েছে দেশ পাবলিকেশন্স থেকে। প্রচ্ছদ করেছেন বিপ্লব দত্ত এবং মূল্য মাত্র ৪০০ টাকা। ২৫৩, ২৫৪, ২৫৫ নং স্টলে পাওয়া যাবে।

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত
best