ঢাকা, বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৪ মিনিট আগে
শিরোনাম

দিনশেষে চাই না দিতে আঁধারে নির্বাসন

  রাজীব কুমার দাশ

প্রকাশ : ১৫ মে ২০২৩, ১৯:৫৪

দিনশেষে চাই না দিতে আঁধারে নির্বাসন
লেখক: রাজীব কুমার দাশ। ফাইল ছবি

আজ মা দিবস। মা ভিলা, মা মঞ্জিল, মায়ের দোয়া হোটেল অ্যান্ড রেস্টুরেন্ট, মায়ের দোয়া পরিবহন, মা স্টোর, ফেসবুক প্রোফাইলে মায়ের পিক কিংবা নানান ব্যাঞ্জন দিয়ে জোর করে খাইয়ে দেয়ার পিক দেখে মা ভক্ত রাম রহিম যদু মধু কাশেম হাশেম ছাড়া অন্যরা যে-মাকে কম ভালোবাসেন; এমনটি ভাবার নাই কারণ।

- তবে, আমার কাছে আশ্চর্য লাগে!

চরম ঘৃণাভরেও যাদের মুখে থুথু দিতে রুচিতে বাধে; সেই অনলাইন ভলেন্টিয়ার্স বিকৃত রুচির ইউটিউবার, দেশ বিদেশের বিশিষ্ট পর্ণ ব্যবসায়ী যারা ঘরে বসে শুয়ে কাড়ি কাড়ি টাকা আয়ের লোভে সেই যে পবিত্র মাকে তাঁর সন্তান কিংবা সৎ সন্তান দিয়ে নেপথ্য কণ্ঠে কিংবা সরাসরি কুৎসিত রগরগে যৌনতার বমি মার্কা গল্প বলিয়ে মায়ের চরিত্রে অন্য নারীর অভিনয় করিয়ে অনলাইনে আয় করে থাকেন? আমি আপনাদের প্রশ্ন করছি-

- আপনারা কারা? - আপনারা কোন মায়ের সন্তান?

ইউটিউব,পর্নোগ্রাফি কিংবা চটিগল্পে পবিত্র মায়ের চরিত্রে তাঁর সন্তান দিয়ে বিশ্রীভাবে কামার্ত শীৎকার সঙ্গম করিয়ে কখনও গর্ভবতী; কখনও নিজ সন্তানের সন্তান গর্ভে নিয়ে পালিয়ে বেড়াতে দিয়ে আপনি/আপনারা পশুমানব ইউটিউবার টাকা কামাই করেন?

- আপনি কে? - কী ই আপনার পরিচয়?

পশু পাখি গোত্রে মা নিয়ে অনলাইনে আয় করার চিন্তা কিংবা যৌন ব্যবসা অভিনয় করানোর দুঃসাহস না হলেও হালের পর্ন ও পশুমানব ইউটিউবার সমাজে চিন্তার গহীনে মাকে ধর্ষণ করিয়ে কুৎসিতভাবে মায়ের চরিত্রে অমার্জিত অডিও-ভিডিও আপলোড করে ভিউ লোভের কালিমা লেপন করে দেন?

- আপনি/আপনারা কোন মায়ের সন্তান?

'মা' ডাক নাম চিরদিনই পবিত্র দেহমন। যে পবিত্র নাম অনুরণন মনে মা দিবস নিয়ে আপনারা চিন্তা করেন ভালো কথা; কিন্তু পাশাপাশি পবিত্র মায়ের সন্মান রক্ষায় এই দিবসে ইউটিউবার অনলাইনের ফাঁদপাতা ভিউয়ার ব্যবসায়ী পশুমানব পাঁঠাদের বিরুদ্ধে কেউ কিছু করতে পেরেছেন? তাদের ছাগি পাঁঠা মার্কা পেইজগুলো রিপোর্ট মেরে কিংবা খুঁজে বের করে প্রতিদিন 'মা দিবস' মনে প্রতিবাদে- প্রতিনিয়ত সাইবার ইউটিউবার চটিগল্প পাঁঠাদের আইনের আওতায় এনে বিশ্বময় লক্ষ হাজার কোটি মাকে সন্মানিত করতে কেউ কি পেরেছেন?

বছরান্তে চাই না মাকে নিয়ে হোক একটি ছলনা দিবস। বন্ধ হোক মা দিবসের নামে ভণ্ডামি প্রহসন। মাকে দিন শেষে চাই না দিতে আঁধারে নির্বাসন।

লেখক: প্রাবন্ধিক ও কবি, পুলিশ পরিদর্শক,বাংলাদেশ পুলিশ। মেইল[email protected].

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত