ঢাকা, শনিবার, ২০ জুলাই ২০১৯, ৫ শ্রাবণ ১৪২৬ অাপডেট : ৩৯ মিনিট আগে English

প্রকাশ : ১৬ জানুয়ারি ২০১৯, ১৭:৫৭

প্রিন্ট

প্রবীণদের শরীরে পরিবর্তন আসে কেন?

প্রবীণদের শরীরে পরিবর্তন আসে কেন?
জার্নাল ডেস্ক

আমাদের দেশে প্রবীণ ব্যক্তিদের সংখ্যা একেবারে কম নয়। আর একটু বয়স হলে তাদের বিভিন্ন পরিবর্তন চোখে পড়ে। যার মধ্যে রয়েছে চুলের রং ধূসর হয়ে যাওয়া, চামড়ায় ভাঁজ পড়া, অঙ্গ ভালভাবে কাজ না করা ইত্যাদি। বেশ কিছু জৈবিক প্রক্রিয়ার কারণে এমনটা হয়ে থাকে।

আমাদের বয়স যখন কম থাকে বা আমরা যখন তরুণ থাকি তখন কোষ বিভাজনের মাধ্যমে যে নতুন কোষ তৈরি হয়। যার মান বেশ ভাল থাকে। ফলে ডিএনএ-র ভাঙন কাটিয়ে ওঠা যায়।

কিন্তু বয়স বাড়তে থাকলে বিভিন্ন কারণে ডিএনএ-তে ভাঙন বাড়তে থাকে। কোষের কার্যকারিতাও কমে যায়। হার্ট ও পেশি দুর্বল হয়ে পড়ে এবং ফুসফুসও ভালভাবে কাজ করে না। এছাড়াও লিভার ও কিডনির দুর্বলতার কারণে শরীর থেকে বিষাক্ত উপাদান বের হতে পারে না।

অন্যদিকে হার্ট ও ফুসফসের শক্তি কমে যাওয়ায় পেশি ও অন্যান্য অঙ্গগুলো ঠিকমতো অক্সিজেন পায় না। ফলে পেশি দুর্বল ও দাঁতও পড়ে যায়।

বয়স বাড়তে থাকলে রোগ প্রতিরোধ ক্ষমতা কমার পাশাপাশি শরীরে কিলার সেল তৈরি হয় না। এই সেল শরীরের জন্য ক্ষতিকর ভাইরাস, ব্যাকটেরিয়া, এমনকি ক্যান্সারের জীবাণু ধ্বংস করে থাকে। অর্থাৎ, কিলার সেলের সংখ্যা যত কমে যায় অসুস্থ হওয়ার আশঙ্কা তত বেড়ে যায়। ফলে প্রবীণদের শারীরিক অসুস্থতাসহ নানা রকম পরিবর্তন দেখা যায়।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত
close
close