ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ২ কার্তিক ১৪২৬ আপডেট : ৫৯ মিনিট আগে English

প্রকাশ : ২৬ সেপ্টেম্বর ২০১৯, ১৬:৪৭

প্রিন্ট

সাক্ষাৎকারে ছাত্রদল সভাপতি

সিন্ডিকেটে ফিরবে না ছাত্রদল

সিন্ডিকেটে ফিরবে না ছাত্রদল
ফাইল ছবি
কিরণ সেখ

অনেক জল্পনা কল্পনার পর দীর্ঘ ২৭ বছর পর গত ১৮ সেপ্টেম্বর প্রত্যক্ষ ভোটে সভাপতি ও সাধারণ সম্পাদক পদে বিএনপির ছাত্র সংগঠন ছাত্রদল শীর্ষ নেতৃত্ব বেছে নিয়েছে। এই ভোটে সভাপতি পদে নির্বাচিত হয়েছেন মো. ফজলুর রহমান খোকন। এর আগে তিনি ভেঙ্গে দেয়া ছাত্রদল কমিটির সহ গণশিক্ষা বিষয়ক সম্পাদক ছিলেন। নতুন গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত হয়েই তিনি জানিয়েছেন, শিক্ষাপ্রতিষ্ঠানে ছাত্র-ছাত্রীদের সহাবস্থান নিশ্চিত করবে ছাত্রদল। এছাড়া কেন্দ্রীয় ও জেলা কমিটি গঠন, আন্দোলন এবং ভবিষ্যৎ ছাত্রদল নিয়ে কি ধরণের পরিকল্পনা নেয়া হচ্ছে সেটা জানতে বাংলাদেশ জার্নালের পক্ষ থেকে যোগাযোগ করা হয়েছিল ফজলুর রহমান খোকনের সাথে। খোলামেলা নানা বিষয় নিয়ে তিনি কথা বলেছেন কিরণ সেখের সঙ্গে।

বাংলাদেশ জার্নাল: সংগঠন নিয়ে আপনার পরিকল্পনা কি?

ফজলুর রহমান খোকন: ছাত্রদল গঠন করবে ছাত্র নেতারা। আর কাউন্সিলের মাধ্যমেই ছাত্রদল নেতা নির্বাচন করা হবে। এর মাধ্যমে ত্যাগী ও যোগ্য নেতারা সংগঠনের নেতৃত্বে আসবে। আর এর মাধ্যমে আমরা একটা শক্তিশালী গঠন করতে সক্ষম হবো। এই শক্তিশালী ছাত্র নেতৃত্ব নিয়ে আমরা সামনে এগিয়ে যেতে চাই।

বাংলাদেশ জার্নাল: সাধারণ ছাত্র-ছাত্রীদের নিয়ে ছাত্রদলের পরিকল্পনা কি?

ফজলুর রহমান খোকন: আমি মূলত সাধারণ ছাত্র-ছাত্রীদের দাবি নিয়ে কাজ করতে চাই। আর ছাত্র-ছাত্রীদের সহাবস্থান ও সাধারণ ছাত্রদের অধিকার নিয়েও আমরা কাজ করতে চাই।

বাংলাদেশ জার্নাল: কাউন্সিলের মাধ্যমে সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছে, পূর্ণাঙ্গ কমিটি কবে নাগাদ ঘোষণা করা হবে?

ফজলুর রহমান খোকন: মাত্র ৭ দিন হলো আমরা দায়িত্ব হাতে নিয়েছি। তবে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে আলোচনা করে আমরা খুব দ্রুত কমিটি দেওয়ার চেষ্টা করবো।

বাংলাদেশ জার্নাল: ছাত্রদলের অনেক জেলা কমিটির মেয়াদোত্তীর্ণ হয়েছে, সেগুলো ভেঙে দিয়ে কবে নাগাদ নতুন কমিটি ঘোষণা হবে?

ফজলুর রহমান খোকন: আমাদের অনেক জেলা কমিটির মেয়াদ শেষ হয়েছে, সেগুলো অবশ্যই করতে হবে। আশা করছি, খুব শিগগির আমরা সেগুলো নিয়ে কাজ শুরু করবো।

বাংলাদেশ জার্নাল: জেলা কমিটি গঠনের প্রক্রিয়া কি হবে?

ফজলুর রহমান খোকন: সকল জেলা কমিটিগুলো অবশ্যই কাউন্সিলের মাধ্যমে করা হবে। কারণ এটাই বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যানের সিদ্ধান্ত।

বাংলাদেশ জার্নাল: কাউন্সিলের আগে সিন্ডিকেটের বিরুদ্ধে ছাত্রদলের একটি অংশ রাজপথে আন্দোলন করেছে। আবারও কি সিন্ডিকেটরা ছাত্রদলের প্রভাব বিস্তার করবে? এবিষয়ে আমার মতামত কি?

ফজলুর রহমান খোকন: বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান ছাত্রদলের প্রতিটি কমিটি কাউন্সিলের মাধ্যমে করার জন্য আগ্রহী। আর উনি সিন্ডিকেটের বিষয়টি খুব গুরুত্ব সহকারে নিয়েছেন। তাই সিন্ডিকেটদের পুনরায় ফিরে আসার কোন সুযোগ নেই বলে আমার মনে হয়।

বাংলাদেশ জার্নাল: ছাত্রদলের পক্ষ থেকে ভবিষ্যতে কি ধরণের কর্মসূচি দেয়া হতে পারে?

ফজলুর রহমান খোকন: বর্তমান বাংলাদেশে গণতন্ত্র ও মানুষের ভোটাধিকার নেই। আর বাংলাদেশে যখন গণতন্ত্র ও মানুষের অধিকার কেড়ে নেওয়া হয়েছে, সেই সময় আমাদের নেত্রী (বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া) আন্দোলন-সংগ্রাম দেশে গণতন্ত্র প্রতিষ্ঠিত করেছেন এবং মানুষের অধিকার ফিরে দিয়েছেন। কিন্তু আমাদের নেত্রী একটি মিথ্যা রাজনৈতিক মামলায় কারাবন্দী রয়েছে। তাই আমাদের প্রথম লক্ষ্য রাজপথের আন্দোলনের মাধ্যমে দেশনেত্রীকে মুক্তি করে তার নেতৃত্বে দেশের মানুষের ভোটাধিকার পুন:প্রতিষ্ঠা করা।

বাংলাদেশ জার্নালের পরিবারের পক্ষ থেকে আপনাকে ধন্যবাদ।

ফজলুর রহমান খোকন: আপনাকেও এবং বাংলাদেশ জার্নালের পরিবারকে ধন্যবাদ।

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত