ঢাকা, বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০, ১৭ আশ্বিন ১৪২৭ আপডেট : ০১ জানুয়ারি, ১৯৭০ English

প্রকাশ : ১৪ আগস্ট ২০২০, ২১:২৯

প্রিন্ট

পিছু হটছে বিএনপি

পিছু হটছে বিএনপি
ফাইল ছবি
নিজস্ব প্রতিবেদক

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার ৭৬তম জন্মদিন আগামীকাল। ১৯৪৫ সালের এই দিনে জন্মগ্রহণ করেন তিনি। তার জন্মদিন উপলক্ষে প্রতি বছর ১৫ আগস্ট বড় আয়োজনে কেক কেটে উদযাপন করে বিএনপি। তবে ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবসের দিনে জন্মদিন পালনের বির্তক থেকে বেরিয়ে আসতে এ বছর কেক কাটা থেকে পিছু হটেছে বিএনপি।

তবে আগামীকাল খালেদা জিয়ার জন্য ঢাকা মহানগরসহ দেশব্যাপী দলীয় কার্যালয়ে দোয়া ও মিলাদ মাহফিল আয়োজন করেছে বিএনপি। কিন্তু বিএনপি চেয়ারপারাসনের জন্মদিনের কথা উল্লেখ করে এই কর্মসূচি ঘোষণা করা হয়নি।

এ প্রসঙ্গে দলটির সিনিয়র নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবসের দিনে জন্মদিন পালনের বির্তক থেকে বেরিয়ে আসতে এই কৌশল নেয়া হয়েছে।

বৃহস্পতিবার বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর স্বাক্ষরিত এক সংবাদ বিবৃতিতে এই কর্মসূচি ঘোষণা করা হয়।

বিবৃতিতে বলা হয়, খালেদা জিয়ার আরোগ্য ও দীর্ঘায়ু কামনা, দেশবাসী ও দলের নেতাকর্মী যারা করোনাসহ অন্যান্য রোগে মৃত্যুবরণ করেছেন তাদের আত্মার মাগফেরাত কামনা ও অসুস্থদের আশু সুস্থতা কামনা এবং বন্যায় ক্ষতিগ্রস্থ বানভাসী মানুষদের দুর্দশার হাত থেকে রেহাই পেতে ১৫ আগস্ট (শনিবার) বিএনপির উদ্যোগে ঢাকা মহানগরসহ দেশব্যাপী দলীয় কার্যালয়ে দলের নেতাকর্মীদের দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করার জন্য অনুরোধ করা হচ্ছে।

এদিকে খালেদা জিয়ার জন্মদিন উপলক্ষে প্রতি বছর ১৫ আগস্ট বড় আয়োজনে কেক কেটে উদযাপন করে বিএনপি। তবে ২০১৬ সাল থেকে এই দিনে আর আনুষ্ঠানিকভাবে কেক কেটে উদযাপন করে না দলটি। বিএনপি আনুষ্ঠানিকভাবে উদযাপন না করলেও ছাত্রদলসহ দলটির অঙ্গ ও সহযোগি সংগঠনগুলোকে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে কেক কেটে খালেদা জিয়ার জন্মদিন উদযাপন করে থাকে। কিন্তু এ বছর ছাত্রদল কেক কাটবে কী না এ বিষয়ে সংগঠনটি এখনো কোন সিদ্ধান্ত নেয়নি।

এ প্রসঙ্গে ছাত্রদলের সভাপতি ফজলুর রহমান খোকন বাংলাদেশ জার্নালকে বলেন, ‘এ বিষয়ে এখানো কোন সিদ্ধান্ত হয়নি। রাতে (শক্রবার ) বৈঠক করে আমরা সিদ্ধান্ত নেবো।’

জানতে চাইলে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বাংলাদেশ জার্নালকে বলেন, ‘বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার জন্মদিন উপলক্ষে কোন কর্মসূচি নেই।’

এ বিষয়ে জানতে বাংলাদেশ জার্নাল থেকে মোবাইল ফোনে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সঙ্গে যোগাযোগ করা হয়। তিনি বাংলাদেশ জার্নালকে দুই ঘণ্টা পর ফোন দিতে বলেন। পরে দুই ঘণ্টা পর ফোন দিলে বিএনপির মহাসচিব কল রিসিভ করেননি।

১৯৭৫ সালের ১৫ আগস্ট বিপথগামী কিছু সেনা সদস্যের হাতে পরিবারের অধিকাংশ সদস্যসহ নিহত হয়েছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। দিনটিকে শোক দিবস হিসেবে পালন করে আসছে ক্ষমতাসীন আওয়ামী লীগ ও মুক্তিযুদ্ধের পক্ষের দলগুলো। ১৯৯৬ সালে আওয়ামী লীগ প্রথম ক্ষমতায় আসার পর দিনটিকে জাতীয় শোক দিবস ঘোষণা করে। তবে ২০০১ সালে বিএনপি নেতৃত্বাধীন চারদলীয় জোট ক্ষমতায় এসে ১৫ আগস্টকে জাতীয় শোক দিবস বাতিল করে। ওই দিনে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জন্মদিন উপলক্ষে বিরাট আয়োজনে কেক কেটে উদযাপন করে দলটি। ২০০৯ সালে আওয়ামী লীগ ক্ষমতায় ফেরার পর আবারও রাষ্ট্রীয়ভাবে জাতীয় শোক দিবস পালন শুরু করে। তবে তখনও ১৫ আগস্ট প্রথম প্রহরে রাত ১২টা ১ মিনিটে কেক কেটে জন্মদিন পালন করেছিলেন বিএনপি নেত্রী খালেদা জিয়া। এ নিয়ে আওয়ামী লীগ নেতারা ক্ষোভ প্রকাশ করে আসছিলেন। পরে ২০১৬ সাল থেকে দিনটিতে আর খালেদার জন্মদিনের কেক কাটা হয় না।

গত ২৫ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতাল থেকে মুক্তি পেয়ে গুলশানের বাসা ‘ফিরোজা’য় উঠেন অসুস্থ খালেদা জিয়া। বাসার দোতলায় চিকিৎসকদের পরামর্শক্রমে তিনি ১৪ দিন কোয়ারেইন্টাইনে ছিলেন। ওই ১৪ দিন শেষ হওয়ার পর থেকে এখনো তিনি ওই বাসাতেই আছেন।

বাংলাদেশ জার্নাল/কেএস/কেআই

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত