ঢাকা, বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০১৯, ৮ কার্তিক ১৪২৬ আপডেট : ১ মিনিট আগে English

প্রকাশ : ১৮ জুলাই ২০১৯, ১১:০০

প্রিন্ট

শিশুদের খুশখুশে কাশি যেভাবে কমাবেন

শিশুদের খুশখুশে কাশি যেভাবে কমাবেন
জার্নাল ডেস্ক

বর্ষাকাল আসলেই সর্দি-কাশির সমস্যা ছোট শিশুদের যেন লেগেই থাকে। বিশেষ করে একবার কাশি হলে তা যেন আর কমতেই চায় না। রাতে ঘুমনোর সময় আরো বাড়ে কাশির প্রকোপ। ঘুমের মধ্যে বারবার কাশতে থাকলে ঘুমও নষ্ট হয় শিশুর। ফলে শরীরে এর প্রভাব পড়ে। সারাটা দিনই বাচ্চার কান্না লেগেই থাকে। কিন্তু কীভাবে কমাবেন এই খুশখশে কাশি? জেনে নিন কিছু ঘরয়া উপায়।

শিশুরোগ বিশেষজ্ঞরা বলেন যে ছয় বছরের ছোট বাচ্চাদের সর্দি-কাশি হলে অ্যালোপ্যাথি ওষুধ না খাওয়ানোই ভাল। তাই সর্দি-কাশি কমাতে ঘরোয়া উপায়েই সব থেকে ভাল।

নাক পরিষ্কার রাখার জন্য নাকে স্যালাইন ড্রপ দিতে পারেন। স্যালাইন ড্রপ মিউকাসের পর্দা পাতলা করে শ্বাস-প্রশ্বাস চলাচলে বাধা দূর করে। একটু বড় শিশুরা নাক বারবার ঝেড়ে পরিষ্কার রাখতে পারলে ভাল। না হলে কফ বের করতে সাকশন বাল্ব ব্যবহার করতে পারেন।

সর্দি-কাশি হলে পানি খাওয়ার পরিমাণ বাড়িয়ে দেবেন। শরীরে অতিরিক্ত পানি ঢুকলে মিউকাস পাতলা হয়ে যাবে। শ্বাস-প্রশ্বাস নিতে সুবিধা হবে। এই সময় পানি, ফলের রস, দুধ বেশি করে খাওয়ান। চিকেন স্যুপ আর হট চকলেটও খাওয়াতে পারেন।

সর্দি-কাশি হলে রাতে ঘুমাতে যাওয়ার আগে আধ চামচ মধু খাওয়ান বাচ্চাকে। এতে অনেকটা উপকার পাবে।

শোয়ার সময় বালিশ একটু উঁচু করে দিন। মাথা একটু ওপরে থাকলে ঘুমের মধ্যে কাশি কম হবে। সর্দি-কাশি থেকে জ্বর আসলে দেরি না করে ডাক্তারের কাছে নিয়ে যাওয়াই ভাল।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত