ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৫ মিনিট আগে
শিরোনাম

শিশুকানন ও উপানুষ্ঠানিক শিক্ষালয়ে পালিত হলো ‘বিশ্ব শিশু দিবস’

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২১ নভেম্বর ২০২৩, ২১:১২  
আপডেট :
 ২১ নভেম্বর ২০২৩, ২২:২৬

শিশুকানন ও  উপানুষ্ঠানিক শিক্ষালয়ে পালিত হলো ‘বিশ্ব শিশু দিবস’

আজকের শিশু আগামী দিনের ভবিষ্যৎ। জ্ঞান চর্চা ও প্রযুক্তিতে সমৃদ্ধ হয়ে তারা গড়ে তুলবে সকলের জন্য কল্যাণকর আগামীর পৃথিবী। তাই মানব সভ্যতার আধুনিকায়নে শিশুর মানসিক ও শারীরিক বিকাশের বিকল্প নেই। বিশ্ব শিশু দিবস পালনের প্রধানতম উদ্দেশ্য হলো শিশুরা যেন তাদের মৌলিক চাহিদা থেকে বঞ্চিত না হয়।

বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে প্রতিবছরের ন্যায় (২০ নভেম্বর) এবারও মানবিক সাহায্য সংস্থা কর্তৃক পরিচালিত ২৫টি শিশুকানন প্রাক প্রাথমিক বিদ্যালয় ও ১৭টি উপানুষ্ঠানিক শিক্ষালয়ে পালিত হয় বিশ্ব শিশু দিবস।

প্রতি বছর একটি বিশেষ ভাবনাকে কেন্দ্র করে পালন করা হয় বিশ্ব শিশু দিবস। চলতি বছরে দিনটির প্রতিপাদ্য ছিল ‘শিশুর জন্য বিনিয়োগ করি; ভবিষ্যৎ বিশ্ব গড়ি।’ '

শিশুর অধিকার, সুরক্ষা, উন্নয়ন ও মানসিক বিকাশে সবাইকে অধিকতর উদ্যোগী ও সচেতন করার লক্ষ্যে শিশুকানন প্রাক প্রাথমিক বিদ্যালয় ও উপানুষ্ঠানিক শিক্ষালয়ের সকল শিক্ষার্থী ও অভিভাবকদের বিভিন্ন অংশগ্রহণমূলক কর্মকান্ডের মধ্য দিয়ে দিবসটি যথাযথ মর্যাদায় পালন করা হয়।

উল্লেখ্য, সুশিক্ষা ও শিশুর মানসিক বিকাশকে অগ্রাধিকার দিয়ে মানবিক সাহায্য সংস্থা বাংলাদেশের উত্তরাঞ্চলের গ্রামীণ এলাকায় বিনামূল্যে পরিচালনা করছে ৩ থেকে ৫ বছর বয়সী সুবিধাবঞ্চিত শিশুদের জন্য ২৫ টি শিশুকানন প্রাক প্রাথমিক বিদ্যালয়। এছাড়া দারিদ্র্যের কারণে শিশু-কিশোররা যাতে শিক্ষার অধিকার থেকে বঞ্চিত না হয় তার জন্য ঢাকার বিভিন্ন এলাকায় রয়েছে ১৭ টি উপানুষ্ঠানিক শিক্ষালয়।

বাংলাদেশ জার্নাল/এসএপি

  • সর্বশেষ
  • পঠিত