ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৭ মিনিট আগে
শিরোনাম

ক্ষতিপূরণের সিদ্ধান্ত বীমা কোম্পানির প্রতিবেদনের পর: ইউএস-বাংলা

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৭ মার্চ ২০১৮, ২১:৪২  
আপডেট :
 ১৭ মার্চ ২০১৮, ২২:১৫

ক্ষতিপূরণের সিদ্ধান্ত বীমা কোম্পানির প্রতিবেদনের পর: ইউএস-বাংলা

সংশ্লিষ্ট বীমা কোম্পানিগুলোর তদন্ত প্রতিবেদনের পর নেপালের ত্রিভুবন বিমানবন্দরে উড়োজাহাজ দুর্ঘটনায় হতাহতদের ক্ষতিপূরণ নির্ধারণের বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে বলে জানিয়েছে ইউএস-বাংলা এয়ারলাইন্স কর্তৃপক্ষ।

এদিকে, নিহত প্রত্যেকের জন্য দুই লাখ ডলার (১ কোটি ৬৬ লাখ টাকা) করে ক্ষতিপূরণ আদায়ের চেষ্টা চলছে বলে জানিয়েছে সাধারণ বীমা করপোরেশন।

গত সোমবার কাঠমান্ডুর ত্রিভুবন বিমানবন্দরে ইউএস-বাংলার উড়োজাহাজ বিধ্বস্ত হয়ে ৭১ আরোহীর মধ্যে ৪৯ জনের মৃত্যু হয়। তাদের মধ্যে ছিলেন চার ক্রুসহ ২৬ জন বাংলাদেশি।

ইতোমধ্যে আহত ১০ বাংলাদেশির কয়েকজনকে দেশে ফিরিয়ে এনে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

দুর্ঘটনার পর থেকেই আলোচনায় ছিল হতাহতদের ক্ষতিপূরণ দেয়ার বিষয়টি।

ইউএস-বাংলার যাত্রীদের বীমা করা ছিল জানিয়ে সিভিল এভিয়েশনের চেয়ারম্যান এম নাইম হাসান দুর্ঘটনার পর বলেছিলেন, 'সাধারণত দুই ধরনের বীমা থাকে। একটা প্যাসেঞ্জারের, অন্যটা প্লেনের নিজস্ব বীমা। ইউএস বাংলারও আছে।'

শনিবার ইউএস-বাংলার মার্কেটিং সাপোর্ট অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের মহাব্যবস্থাপক কামরুল ইসলাম বলেন, দুর্ঘটনার পরপরই বীমা দাবি করে সেনাকল্যাণ ইন্স্যুরেন্স কর্তৃপক্ষকে আমরা চিঠি দেয়া হয়েছে, সেই সাথে আন্তর্জাতিক এভিয়েশন বীমা করা হয়েছে ‘কে এম দাস্তুর’ নামের ব্রিটিশ ইন্স্যুরেন্সে।

এ দুর্ঘটনায় নিহত ৪৯ জনের মধ্যে ২৬ জন বাংলাদেশি এ দুর্ঘটনায় নিহত ৪৯ জনের মধ্যে ২৬ জন বাংলাদেশি 'নিহত যাত্রীদের পরিবার ও আহত যাত্রীরা যাতে যত কম সময়ের মধ্যে ক্ষতিপূরণ পান সেজন্য পদক্ষেপ নেয়া হয়েছে। তবে কতদিনের মধ্যে এবং ক্ষতিপূরণের পরিমাণ সম্পর্কে বীমা প্রতিষ্ঠানগুলোর প্রতিবেদন প্রকাশের পর জানা যাবে।'

কামরুল বলেন, বীমা কোম্পানিগুলোকে জানানো হয়েছে, তারা তাদের কাজ শুরু করেছে, বাকি দায়-দায়িত্ব তাদের।

সেনাকল্যাণ ইন্স্যুরেন্স, কে এম দাস্তুর কোম্পানির পক্ষ থেকে তদন্ত শুরু হয়েছে জানিয়ে তিনি বলেন, সরকারি সংস্থা সাধারণ বীমা করপোরেশনও কাজ করছে।

কামরুল বলেন, এই তিন প্রতিষ্ঠানেই তাদের বীমা করা আছে। তদন্তের পর প্রতিষ্ঠান তিনটি মিলে নিহত-আহত যাত্রী, পাইলট, কেবিন ক্রুসহ উড়োজাহাজের ক্ষতিপূরণ দেবে।

তবে কোন প্রতিষ্ঠান কত শতাংশ ক্ষতিপূরণ দেবে সে বিষয়ে ইউ-এস বাংলা এয়ারলাইন্স নিশ্চিত নয় বলেও জানান তিনি।

এসএস

  • সর্বশেষ
  • পঠিত