ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৫ মিনিট আগে
শিরোনাম

সরকারের অধীনে নির্বাচন অগ্রহণযোগ্য বলা যাবে না: টিআইবি

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৭ সেপ্টেম্বর ২০১৮, ১৪:২৩  
আপডেট :
 ১৭ সেপ্টেম্বর ২০১৮, ১৪:৪৮

নির্বাচন অগ্রহণযোগ্য বলা যাবে না: টিআইবি

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেছেন, বর্তমান সরকারের অধীনে অনুষ্ঠিত সব নির্বাচন অগ্রহণযোগ্য বলা যাবে না। তবে দলীয় সরকারের অধীনে নির্বাচন নিয়ে দেশের মানুষের আস্থার সঙ্কট রয়েছে। বিভিন্ন নির্বাচনে ত্রুটি দেখা গেছে।নির্বাচনের আগে রাজনৈতিক দলগুলোর ইশতেহারের বাস্তব কার্যকরের কথাও বলেন তিনি।

সোমবার রাজধানীর ধানমন্ডিতে মাইডাস সেন্টারে টিআইবির কার্যালয়ে আয়োজিত ‘রাজনৈতিক দলের নির্বাচনী ইশতেহার সুশান ও শুদ্ধাচার’ শীর্ষক এক সংবাদ সম্মেলনে তিনি এসব মন্তব্য করেন।

তিনি বলেন, দলীয় সরকারের অধীনে আগামী জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হতে পারে তবে সহায়ক মাঠ, সুষ্ঠু প্রশাসন ও জবাবদিহিতা থাকতে হবে। একইসঙ্গে সব রাজনৈতিক দলেরও আগ্রহ থাকতে হবে।

টিআইবি নির্বাহী পরিচালক বলেন, স্বার্থের দ্বন্দ্ব থাকায় সংসদ প্রত্যাশিত পর্যায়ে কার্যকর হতে পারিনি। একইসঙ্গে সরকারের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা যায়নি। প্রশাসন, আইন ও বিচার বিভাগে নিয়োগ, পদোন্নতি ও বদলির ক্ষেত্রে রাজনৈতিক প্রভাব দেখা যায়।

তিনি আরও বলেন, দলীয় নির্বাচনে অনুষ্ঠিত অনেক নির্বাচন ভালো হয়েছে। কিন্তু পরাজয় হলেই সেই। ফলাফল মেনে না নেওয়ার প্রবণতা পরিহার করতে হবে। ফলাফল মেনে না নেওয়ার কারণে দলীয় সরকারের অধীনে নির্বাচন ব্যবস্থার প্রতি আস্থা হ্রাস পেয়েছে। তাছাড়া বিভিন্ন দলের মনোনয়ন বাছাইয়ের ক্ষেত্রে অভ্যন্তরীণ গণতন্ত্রচর্চার ঘাটতিও রয়েছে।

সংবাদ সম্মলনে সংসদে নারীদের সংরক্ষিত আসন ৩৩ শতাংশের সুপারিশ করা হয়। সংরক্ষিত এসব আসনে সরাসরি নির্বাচনেরও সুপারিশ করে সংগঠনটি। তাছাড়া জাতীয় বাজেটে কালো টাকাকে বৈধতা না দেওয়া, পাচার হওয়া অর্থ দেশে ফেরত নিয়ে আসার কথা বলা হয়।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন টিআইবির উপদেষ্টা ও নির্বাহী ব্যবস্থাপনা ড. সুমাইয়া খায়ের, রিসার্চ অ্যান্ড পলিসি বিভাগের পরিচালক মোহাম্মদ রফিকুল হাসানসহ উর্ধ্বতন কর্মকর্তারা।

  • সর্বশেষ
  • পঠিত