ঢাকা, বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৫ মিনিট আগে
শিরোনাম

মা ইলিশ ধরায় ১৩ জেলের কারাদন্ড

  রাজবাড়ী প্রতিনিধি

প্রকাশ : ১৮ অক্টোবর ২০১৮, ১৪:৫৮

মা ইলিশ ধরায় ১৩ জেলের কারাদন্ড

সরকারী নিষেধাজ্ঞা অমান্য করে রাজবাড়ীর পদ্মা নদীতে মা ইলিশ মাছ ধরার অপরাধে ১২তম দিনের অভিযানে ১৩ জন জেলেকে আটকের পর বিভিন্ন মেয়াদে কারাদন্ড দিয়েছে ভ্রাম্যমান আদালত।

বৃহস্পতিবার রাতে অভিযানের পর সকাল ১২টা পর্যন্ত এ অভিযানে ১৩ জন জেলেকে আটকের পাশাপাশি ১৮০ কেজি ইলিশ মাছ ও ১লাখ ৮৫ হাজার মিটার অবৈধ কারেন্ট জাল জব্দ করা হয়।

এ সময় জব্দকৃত মাছ জেলার বিভিন্ন এতিমখানা, মাদ্রাসা ও দুস্থ্য মানুষদের মাঝে বিতরন করা হয় । পরে কারেন্ট জাল আগুনে পুড়িয়ে নষ্ট করা হয়।

ইলিশের প্রজনন মৌসুমে নদীতে ইলিশ মাছ ধরায় এবং সরকারী আদেশ অমান্য করায় (১৮৮ ধারায়) ভ্রাম্যমান আদালতের মাধ্যমে ১৩ জন জেলেকে ১৫ দিন, করে কারাদন্ড প্রদান করা হয়।

বৃস্পতিবার ১২তম দিনের অভিযানে রাজবাড়ী সদরে ৮ জন জেলেকে আটকের পাশাপাশি ২০ কেজি মাছ ও ৬০ হাজার মিটার কারেন্ট জাল, পাংশায় ৩ জন জেলেকে আটকের পর ১২০ কেজি মাছ ও ১ লাখ মিটার কারেন্ট জাল, কালুখালীতে ২০ কেজি মাছ ৫ হাজার মিটার কারেন্ট জাল এবং গোয়ালন্দে ২ জন জেলে আটকের পাশাপশি ২০ কেজি মাছ ও ২০ লক্ষ মিটার জাল জব্দ করা হয়েছে।

রাজবাড়ী সদর ও গোয়ালন্দে ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট শাহ মো. সজিব, মোছা. দিলশাদ জাহান এবং কালুখালীতে সহকারী কমিশনার (ভূমি) সাদিয়া ইসলাম লুনা, গোয়ালন্দে উপজেলা নির্বাহী কর্মকর্তা রুবায়েত হায়াত সিতু এ ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন। অভিযানে জেলা প্রশাসন, জেলা মৎস্য অধিদপ্তর ও আনসার ব্যাটালিয়ন অংশ গ্রহন করেন।

বাংলাদেশ জার্নাল/এনএম

  • সর্বশেষ
  • পঠিত