ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৭ মিনিট আগে
শিরোনাম

আগামীকাল ট্রাম্প-কিম বৈঠক

আগামীকাল ট্রাম্প-কিম বৈঠক

বহুল প্রত্যাশিত ট্রাম্প-কিম শীর্ষ বৈঠক হচ্ছে আগামীকাল (মঙ্গলবার)। এর বহু আগেই সিঙ্গাপুরে পৌঁছে গেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উন।

কানাডায় অনুষ্ঠিত জি সেভেন বৈঠক থেকে অনেকটা তড়িঘড়ি করে সিঙ্গাপুরে ছুটে এসেছেন ট্রাম্প। অবস্থাটা এমন যেন কিমের সঙ্গে দেখা করার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন মার্কিন প্রেসিডেন্ট। পরস্পরের প্রতি নানা হুমকি-ধমকি ও উত্তপ্ত বাক্য বিনিময়ের পর অবশেষে একটি শান্তিপূর্ণ নিষ্পত্তির লক্ষ্যে বৈঠকে বসছেন দুই নেতা। তাই এই বৈঠককে ঘিরে বিপুল কৌতুহল রয়েছে বিশ্ববাসীর মনে। কেমন হবে বৈঠক, উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচি বন্ধে কতটা সফল হবেন ট্রাম্প; এ প্রশ্ন আজ অনেকের মনে।

কারো কারো উৎকণ্ঠা মার্কিন বিশিষ্টজনদের পক্ষ থেকে ভারসাম্যহীন খেতাব পাওয়া ট্রাম্প আবার উল্টাপাল্টা কিছু করে বসবেন নাতো? বৈঠকে বসার ঘোষণা দিয়ে তা বাতিল, পরে আবার একই তারিখে বৈঠকে বসার মতো ট্রাম্পের নাটকের কারণে এমন প্রশ্ন জন্ম নিয়েছে অনেকের মনে। তবে বৈঠক থেকে মানবতার জন্য কল্যাণকর কিছু বেরিয়ে আসুক সবাই তা প্রত্যাশা করছে।

সিঙ্গাপুরের সান্তোসা দ্বীপে হবে মার্কিন প্রেসিডেন্ট ও উত্তর কোরিয়ার নেতার আলোড়ন সৃষ্টিকারী এই বৈঠক। এটাই হবে আমেরিকার কোনো ক্ষমতাসীন প্রেসিডেন্টের সঙ্গে উত্তর কোরিয়ার ক্ষমতাসীন কোনো নেতার প্রথম বৈঠক। এই বৈঠকের মাধ্যমে কিম জং উন পারমাণবিক অস্ত্র পরীক্ষা থেকে সরে আসবেন বলে আশা করছে আমেরিকা। বৈঠকে কোরীয় উপদ্বীপকে পারমাণবিক অস্ত্রমুক্তকরণ, শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠা নিয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে।

তবে ট্রাম্প সত্যিই বিশ্বে শান্তি ও স্থিতিশীলতা চান কিনা তা নিয়েও প্রশ্ন রয়েছে। প্রশ্ন রয়েছে ট্রাম্পের প্রতিশ্রুতি রক্ষার গ্যারান্টি নিয়েও। কেননা ইরানের সঙ্গে সই হওয়া পরমাণু সমঝোতা ইস্যু থেকে বেরিয়ে আসার ঘোষণা দিয়েছেন ট্রাম্প। অথচ এই চুক্তি থেকে বেরিয়ে না আসার জন্য সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামাসহ ইউরোপের অনেক নেতাই তাকে সতর্ক করে দিয়েছিলেন। কিন্তু তিনি তাদের কারো কথাই গ্রাহ্য করেননি। তাই তো কিমের সঙ্গে তার বৈঠকের ফলাফল নিয়ে শঙ্কিত আন্তর্জাতিক বিশেষজ্ঞরা।

প্রসঙ্গত, ২০১৫ সালে ওবামা সময়েই দীর্ঘ দিনের আলোচনা ও দর কষাকষির পর সই হয়েছিল পরমাণু সমঝোতা চুক্তি জেসিপিওএ। এই সমঝোতায় আমেরিকার পাশাপাশি সই করেছিল ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, চীন ও রাশিয়া।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত