ঢাকা, বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৮ মিনিট আগে
শিরোনাম

চমক দেখিয়ে ‘বিশেষ পুরস্কার’ পেলো প্রাথমিক ছাত্রী

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৭ জানুয়ারি ২০২০, ১৬:৩১  
আপডেট :
 ০৭ জানুয়ারি ২০২০, ১৭:২৮

চমক দেখিয়ে ‘বিশেষ পুরস্কার’ পেলো প্রাথমিক ছাত্রী

শিক্ষার ভীত ধরা হয় প্রাথমিক শিক্ষাকে। এই স্থর থেকেই নির্মিত হয় শিক্ষা, জ্ঞান, নৈতিকতা, মূল্যবোধ এবং এ রকম সবকিছুর বিশাল, সমৃদ্ধ ইমারত। আর প্রাথমিক শিক্ষকদের বলা হয় শিক্ষাজীবনের প্রথম গুরু। যাদের হাত ধরেই একজন শিক্ষার্থী সাফল্য অর্জনের পথে প্রথম ধাপে পা রাখে।

শিশুদের পড়াশোনার উন্নতির জন্য পাঠের সঙ্গে ‘আনন্দটা’ প্রধান হাতিয়ার হিসেবে কাজ করে। আর সে কারণেই প্রাথমিক স্থরে কর্তৃপক্ষ থেকে ফলাফল অনুযায়ী বিভিন্ন পুরস্কারের ব্যবস্থা করে থাকে। অনেকসময় শিক্ষকরাও নিজ উদ্যোগে শিক্ষার্থীদের পুরস্কৃত করে থাকেন।

সম্প্রতি জয়পুরহাট জেলার ক্ষেতলাল উপজেলার হিন্দা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের তৃতীয় শ্রেণির শ্রেণি শিক্ষক মুহাম্মদ মাহবুবর রহমান ১ম, ২য় ও ৩য় স্থান অধিকারী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করেন। এর পাশাপাশি এক শিক্ষার্থীকে তিনি ‘বিশেষ পুরস্কার’ প্রদান করেন।

পুরস্কার বিষয়টি জানতে চাইলে বাংলাদেশ জার্নালকে ওই শিক্ষক বলেন, দ্বিতীয় শ্রে‌ণির ছাত্রী রা‌ফিয়া (রোল ৩৭) এক‌দিন নাক ফু‌টো ক‌রে বিদ্যাল‌য়ে আসে। শ্রে‌ণি শিক্ষক হি‌সে‌বে প্রসঙ্গক্র‌মে ব‌লে‌ছিলাম তৃতীয় শ্রেণিতে রোল প্রথম হলে স্ব‌র্ণের নাকফুল গিফট করব। নতুন বছ‌রে রেজাল্ট প্রকাশ হওয়ার পর ব্য‌ক্তিগতভা‌বে ৩য় শ্রে‌ণির ১ম ২য় ও ৩য় স্থান অধিকারী‌দের পুরস্কার স্বরূপ নতুন বছ‌রের ক্যা‌লেন্ডার ও কলম প্রদান কর‌তে গে‌লে এক শিক্ষার্থী ব‌লে, ‘স্যার, আপ‌নি রা‌ফিয়া‌কে নাকফুল দি‌তে চে‌য়ে‌ছি‌লেন’। কথাটা আমার মনে না থাকলেও পরে তাকে স্ব‌র্ণের নাকফুল দি‌য়ে পুরস্কৃত করি।’

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত