ঢাকা, বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৭ মিনিট আগে
শিরোনাম

নবাবগঞ্জে ঐতিহ্যবাহী গরু দৌড় প্রতিযোগীতা

  দোহার নবাবগঞ্জ প্রতিনিধি

প্রকাশ : ১৫ জানুয়ারি ২০২০, ১৮:৩৪

নবাবগঞ্জে ঐতিহ্যবাহী গরু দৌড় প্রতিযোগীতা

ঢাকার নবাবগঞ্জের চন্দ্রখোলা কালী বাড়ি এলাকায় বুধবার বিকালে অনুষ্ঠিত হয়েছে ঐতিহ্যবাহী গরুর দৌড় প্রতিযোগীতা। বিশ্বায়নের এই যুগে নতুন প্রজন্মের মাঝে বাংলার হারানো ঐতিহ্যকে তুলে ধরতে প্রতি বছর স্থানীয় জনসাধারণ প্রতিযোগীতার আয়োজন করেন ।

প্রতিযোগীতায় উপস্থিত আওয়ামীলীগ নেতা ইউপি চেয়ারম্যান দেওয়ান তুহিনুর রহমান তুহিন বলেন, এখানে কয়েক হাজার দর্শক মাঠে উপস্থিত থেকে গরুর দৌড় প্রতিযোগীতা উপভোগ করে। এসময় এখানে উৎসবের আমেজ সৃষ্টি হয়।

তিনি বলেন আরো বলেন, এই প্রতিযোগীতাকে ঘিরে আনন্দ মেলা ছিল বাড়তি আকর্ষণ। এসময় সরকারি সহযোগীতা পেলে এ ধরনের অনুষ্ঠান আরো জাঁকজমকভাবে করা যাবে বলেও তিনি জানান।

আয়োজক কমিটির দুদু বেপারী জানান, প্রতি বছর এ প্রতিযোগীতার আয়োজন করা হয়। বিভিন্ন অঞ্চল থেকে গরু নিয়ে প্রতিযোগীতায় অংশ নিতে আসেন অনেকে। দূর-দূরান্ত থেকে আসা নারী, পুরষ ও শিশুরা এ প্রতিযোগীতা উপভোগ করেন। দৌড় প্রতিযোগীতা শেষে পুরস্কার বিতরণ করা হয়।

এসময় স্থানীয়রা বলেন, আধুনিকতার এই যুগে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী বিভিন্ন প্রতিযোগীতা হারিয়ে যেতে বসেছে। একই সঙ্গে হারিয়ে যাচ্ছে গরু দৌড় প্রতিযোগীতা। তাই এ ঐতিহ্যকে ধরে রাখতে ও গ্রামের মানুষকে আনন্দ দিতেই তাদের এই আয়োজন।

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত