ঢাকা, শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০, ৪ আশ্বিন ১৪২৭ আপডেট : ৪১ মিনিট আগে English

প্রকাশ : ২০ জানুয়ারি ২০২০, ১৮:০৫

প্রিন্ট

সিটি নির্বাচনের তারিখ পরিবর্তনে পোস্টারে ‘বিভ্রান্তি’

সিটি নির্বাচনের তারিখ পরিবর্তনে পোস্টারে ‘বিভ্রান্তি’
হৃদয় আলম

পূজার কারণে ঢাকা সিটি কর্পোরেশন নির্বাচনের তারিখ পুনঃনির্ধারণ করেছে নির্বাচন কমিশন। ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি কর্পোরেশনে নির্বাচনের তারিখ ৩০ জানুয়ারির বদলে ১ ফেব্রুয়ারি ২০২০ নির্ধারণ করা হয়েছে।

আর ভোটের কারণে পেছানো হয়েছে এসএসসি ও সমমানের পরীক্ষা। ১ ফেব্রুয়ারি শুরু হবার কথা থাকলেও পরীক্ষার তারিখ পিছিয়ে ৩ ফেব্রুয়ারি করা হয়েছে।

এমতাবস্থায় তারিখ পরিবর্তনের প্রভাব পড়েছে প্রার্থীদের ব্যানার-পোস্টারগুলোতেও। বেশিরভাগ ব্যানার-পোস্টারে এরই মধ্যে নির্বাচনের তারিখ ৩০ জানুয়ারি ছাপিয়েছেন প্রার্থীরা।

খোঁজ নিয়ে জানা যায়, বেশিরভাগ জায়গায় ইসির নতুন তারিখ ঘোষণার আগেই লিফলেট-ব্যানার লাগিয়েছেন প্রার্থীরা। এছাড়া প্রচারণার অংশ হিসেবে লিফলেটও বিলি করেছেন অনেকে।

বর্তমানে ভোটের তারিখ পরিবর্তন করা হলেও কিছু জায়গা বাদে বেশিরভাগ জায়গায়ই রয়ে গেছে পুরোনো সব ব্যানার-পোস্টার।

সংশ্লিষ্টরা জানান, তারিখ পরিবর্তনের ফলে কিছুটা সমস্যা হয়েছে। সব জায়গা থেকে এখনো পুরোনো সব পোস্টার-ব্যানার সরানো যায়নি। তবে এরই মধ্যে পুরনো সব ব্যানার-পোস্টার ছড়িয়ে জায়গাগুলোতে নতুন ব্যানার-পোস্টার সাঁটানোর কাজ শুরু হয়েছে।

এদিকে ছাপাখানাগুলোতে সরেজমিনে ঘুরে দেখা যায়, নতুন ব্যানার-পোস্টার-লিফলেট তৈরির কাজ শুরু হয়েছে গতকাল থেকেই। কাজের চাপে বেশ ব্যস্ত সময় পার করছেন ছাপাখানাগুলোর কর্মচারীরা।

প্রসঙ্গত, এর আগে ৩০ জানুয়ারির ভোট পেছানোর দাবিতে আমরণ অনশনরত ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীদের মধ্যে শনিবার (১৮ জানুয়ারি) তৃতীয়দিনে পাঁচজন অসুস্থ হয়ে পড়েন।

অনশনের দ্বিতীয়দিন শুক্রবার আরো ১০ জন শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েন। তাদের মধ্যে মারাত্মক অসুস্থ দু’জনকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ভর্তি করা হয়।

ঢাকার উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন পেছানোর দাবিতে বৃহস্পতিবার দুপুর থেকে আমরণ অনশন শুরু করেন ঢাবি’র প্রায় ৪০ জন শিক্ষার্থী।

উল্লেখ্য, গত ২২ ডিসেম্বর নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) ও ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) নির্বাচন ৩০ জানুয়ারি অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তবে- ওইদিন দেশব্যাপী উদযাপিত হতে যাওয়া হিন্দুসম্প্রদায়ের অন্যতম বড় ধর্মীয় উৎসব সরস্বতী পূজাকে কেন্দ্র করে নির্বাচন পেছানোর নির্দেশনা চেয়ে গত ৬ জানুয়ারি হাইকোর্টে রিট করেন সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট অশোক কুমার ঘোষ। পরে গত ১৪ জানুয়ারি রিট সরাসরি খারিজ করে দেয় হাইকোর্ট। বৃহস্পতিবার রিট খারিজের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করা হয়েছে।

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত