ঢাকা, সোমবার, ১০ মে ২০২১, ২৭ বৈশাখ ১৪২৮ আপডেট : ১ ঘন্টা আগে

প্রকাশ : ১০ ফেব্রুয়ারি ২০২০, ২২:২০

প্রিন্ট

চ্যাম্পিয়ন ১১ জনের ৮ জনই দিনাজপুরের

চ্যাম্পিয়ন ১১ জনের ৮ জনই দিনাজপুরের

দিনাজপুর প্রতিনিধি

দুই দিন আগেও যে নামটি অপরিচিত ছিল, সেই নামটি এখন সবার মুখে মুখে। সেই নামটি হলো আকবর আলী। কে এই আকবর আলী? গত ২৪ ঘণ্টার মধ্যে বাংলাদেশের ১৬ কোটি মানুষের হৃদয়ে স্থান করে নিয়েছে এই আকবার আলী। মানুষের হৃদয়ে স্থান করে নেবেই বা না কেনো? বাংলাদেশ যুব বিশ্বকাপ ক্রিকেটে চ্যাম্পিয়ন হয়েছে আকবার আলীর নেতৃত্বেই।

বাংলাদেশ এই গর্ব প্রতিপক্ষ ভারতের কাছ থেকে জয় ছিনিয়ে আনতে সক্ষম হয়েছে। বর্তমানে আকবর আলী নামটি বাংলাদেশের ১৬টি মানুষের মুখে মুখে। আমরা ক’জন জানি আকবর আলীকে? তাকে ক’জনই বা সামনে থেকে দেখছি?

এই আকবর আলী ক্রিকেট হাতে-কলমে শিখেছে বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি) আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্র দিনাজপুর থেকে। শুধু আকবর আলীতেই সীমাবদ্ধ নয়, বিশ্বকাপ জয়ী ১১ জন ক্রিকেটারের মধ্যে ৮ জনই দিনাজপুর বিকেএসপি থেকে হাতে-কলমে প্রশিক্ষণপ্রাপ্ত ক্রিকেটার।

অনুর্ধ-১৯ জাতীয় যুব টিমে দিনাজপুর বিকেএসপি থেকে প্রশিক্ষণপ্রাপ্ত ৮ জন ক্রিকেটারের নেতৃত্বে বিশ্বকাপ বিজয়ে দিনাজপুর বিকেএসপিতে চলছে আনন্দের বন্যা।

বাংলাদেশের অনুর্ধ্ব ১৯ চ্যাম্পিয়ন দলের অধিনায়ক আকবর আলী রংপুর সদরের জুম্মাপাড়ায় গোলাম মোস্তাফা ও সহিদা বেগমের সন্তান।

সোমবার (১০ ফেব্রুয়ারি) দুপুর ১টায় দিনাজপুর শহর থেকে ৭ কিলোমিটার উত্তরে অবস্থিত বাঁশেরহাটে বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি) আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্রে গিয়ে দেখা যায় বাস্তব চিত্র। বিকেএসপির কর্মকর্তা ও কর্মচারীদের মুখে হাসি রাখার জায়গা নেই।

দিনাজপুর বিকেএসপি থেকে যে সকল খেলোয়াড় যুব বিশ্বকাপে খেলেছেন তারা হলেন আকবর আলী, হাসান মুরাদ, পারভেজ হাসান ইমন, প্রান্তিক নওরোজ নাবিল, শাহিন আলম, আশরাফুল ইসলাম সিয়াম, শামীম হোসেন পাটোয়ারী ও তানজিব হাসান সাকিব।

বিকেএসপির ভারপ্রাপ্ত উপ-পরিচালক মোঃ আখিনুর জামান জানান, আমাদের বিকেএসপি থেকে ৮ জন খেলোয়াড় যুব ক্রিকেট বিশ্বকাপে কৃতিত্বের সাথে খেলে বিজয় ছিনিয়ে এনেছে; এটা আমাদের জন্য আনন্দের ব্যাপার। আমরা এতই খুশি যে, বলার ভাষা নেই।

যুব বিশ্বকাপ অধিনায়ক আকবর হোসেন প্রসঙ্গে বিকেএসপির প্রধান শিক্ষক মোঃ মইনুল ইসলাম জানান, আকবর হোসেন সব সময় খেলা পাগল ছিল। পড়াশুনাতেও সে অনেক ভালো ছিল। সব সময় সে কথা বলার চেষ্টা করত। কোন অনুষ্ঠানে মাউথ স্পিকার পেলেই সে সব সময় সবার আগের গিয়ে কথা বলার চেষ্টা করতো। যে কোন বিষয় নিয়ে তার শেখার আগ্রহ ছিল অনেক। আমরা খুবই আনন্দিত।

বিকেএসপির ক্রিকেট কোচ আফতার ইমাম সোহেল আনোয়ার ডিয়ার জানান, আমার অধীনেই আকবর হোসেন ক্রিকেট প্রশিক্ষণ নিয়েছিল। সর্বশেষ সে জেএসসি পাশ করে ঢাকায় গিয়ে প্রশিক্ষণ নেয়। সে সময় আমাকে ঢাকায় বদলি করা হলে আমি ঢাকায় গিয়ে তাকে সেখানে প্রশিক্ষণ দিয়েছি। আকবরের নেতৃত্বে যে সুনাম অর্জন করেছে, তার জন্য আমরা খুবই আনন্দিত।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত