ঢাকা, সোমবার, ৩০ মার্চ ২০২০, ১৬ চৈত্র ১৪২৬ আপডেট : ১৩ মিনিট আগে English

প্রকাশ : ২৭ ফেব্রুয়ারি ২০২০, ০১:১৮

প্রিন্ট

ভুল সিগন্যাল, কি‌শোরগ‌ঞ্জে মুখোমুখি দুই ট্রেন

ভুল সিগন্যাল, কি‌শোরগ‌ঞ্জে মুখোমুখি দুই ট্রেন
কিশোরগঞ্জ প্রতিনিধি

কি‌শোরগ‌ঞ্জের ক‌টিয়াদী উপ‌জেলার মা‌নিকখালী স্টেশ‌নে স্টেশ‌ন মাস্টারে ভুল সিগন্যালে একই লাইনে সিগনাল দেয়ায় যাত্রীবাহী দুটি ট্রেন মুখোমুখি হয়ে পড়ে। এ সময় চালকের বুদ্ধিমত্তায় রক্ষা পায় যাত্রীরা।

কিন্তু ঘটনার সময় যাত্রীদের চিৎকারে দ্রুত ছুটে এসে জড়ো হয় স্থানীয়া।

জানা গেছে, বুধবার রা‌ত সা‌ড়ে ১০টার দি‌কে কি‌শোরগঞ্জ-ভৈরব রু‌টের মা‌নিকখালী রেলওয়ে স্টেশনে এ ঘটনা ঘ‌টে।‌

কি‌শোরগঞ্জ জিআর‌পি থানার ওসি মো. আব্দুর রহমান বিশ্বাস ঘটনার সত্যতা নি‌শ্চিত ক‌রে বাংলাদেশ জার্নালকে জানান, ময়মন‌সিংহ থে‌কে ঢাকাগামী ২৪৪ ডাউন লোকাল ট্রেনটি মা‌নিকখালী স্টেশ‌নের ২ নম্বর লাই‌নে দাঁড়ি‌য়ে ছিলো। এ সময় ঢাকা থে‌কে কি‌শোরগ‌ঞ্জের উদ্দেশ্যে ছে‌ড়ে আসা ৭৪৯ এগার‌সিন্ধুর গোধূ‌লী ট্রেন‌কে একই লাই‌নে প্র‌বে‌শের সিগন্যাল দেন লাইনম্যান আসাদ। স্টেশ‌নে প্র‌বে‌শের সময় একই লাই‌নে আরেক‌টি ট্রেন দাঁড়া‌নো দেখে এগারসিন্দুর গোধুলী ট্রে‌নের চালক স্টেশনে আগে থেকেই উপস্থিত ট্রেনের সম্মুখ লাইট দেখে চলন্ত ট্রেনের চালক দ্রুত ব্রেক কষে মুখোমুখি অবস্থানে এনে ট্রেনটি থামাতে সক্ষম হয়। ফলে জানমালের ব্যাপক ক্ষতি থেকে রক্ষা পায় যাত্রীরা এবং ট্রেনটিও ক্ষয়ক্ষতির হাত থেকে বেঁচে যায়। দুই ট্রেইনের যাত্রীরাই কান্নাকাটি করে এবং ভয় পেয়ে ট্রেন থেকে লাফিয়ে পড়ে আহত হয়।

তিনি আরো জানান, নির্ধা‌রিত সম‌য়ের এক ঘণ্টা পর গন্ত‌ব্যে ছে‌ড়ে গেছে ট্রেন দুটি।

লাইনম্যা‌নের ভুল সিগন্যা‌লে এ ঘটনা ঘ‌টে ব‌লে জানিয়েছে রেলওয়ে কর্তৃপক্ষ।

উল্লেখ্য, চলতি মাসের ১ তারিখ শনিবার সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে মানিকখালী স্টেশনের সহকারী স্টেশন মাস্টার আতাউল করিম একই লাইনে দুইটি সিগনাল দেয়ায় ময়মনসিংহ থেকে ঢাকাগামী ঈসা খাঁ লোকাল ট্রেন ও ঢাকা থেকে ময়মনসিংহগামী অপর ঈসা খাঁ ট্রেনটি ১ নম্বর লাইনেই ঢুকে পড়ে।

কিন্তু স্টেশনে আগে থেকেই উপস্থিত ট্রেনের সম্মুখ লাইট দেখে চলন্ত ট্রেনের চালক দ্রুত ব্রেক কষে মুখোমুখি অবস্থানে এনে ট্রেনটি থামাতে সক্ষম হয়।

এদিকে বার বার একই ধরনের ভুলের কারণে খারাপ কিছু ঘটার আশঙ্কা করছে সাধারণ জনগণ। তাদের মতে এ ধরনের ভুল যাতে সামনে আর না হয় সে জন্য এখনই কঠোর ব্যবস্থা নেয়া দরকার।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত