ঢাকা, বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৩ মিনিট আগে
শিরোনাম

সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ নিয়ে যা বললেন স্বাস্থ্যমন্ত্রী

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৫ মার্চ ২০২০, ১৪:৫৭  
আপডেট :
 ১৫ মার্চ ২০২০, ২০:০৫

পরামর্শ দিয়েছি, সিদ্ধান্ত শিক্ষা মন্ত্রণালয়ের: স্বাস্থ্যমন্ত্রী

বিশ্বব্যাপী মহামারি আকার ধারণ করা করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের ব্যাপারে শিক্ষা মন্ত্রণালয়কে পরামর্শ দেয়া হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তবে এ ব্যাপারে সিদ্ধান্ত শিক্ষা মন্ত্রণালয় নেবে বলেও জানান তিনি।

রোববার দুপুরের দিকে করোনাভাইরাস নিয়ে জরুরি বৈঠকের পর সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এই কথা বলেন।

আরো পড়ুন: সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের নির্দেশনা চেয়ে রিট​

শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের ব্যাপারে কোনো সিদ্ধান্ত হয়েছে কি না এ ব্যাপারে এক প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘এ বিষয়ে আমরা পরামর্শ দিয়েছি। সিদ্ধান্ত শিক্ষা মন্ত্রণালয় গ্রহণ করবে। এর বাইরে আমাদের কোনো কথা নেই।’

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘আমরাতো কারো ওপর চাপিয়ে দিতে পারবো না। আমরা আহ্বান করতে পারি। আমাদের স্বাস্থ্য পয়েন্ট অব ভিউতে আমরা চিঠিপত্র দিয়েছি। পত্র-পত্রিকায় দিচ্ছি। এবং তাদের যে পরার্মশ দিয়েছি, সে অনুযায়ী কাজ করতে বলেছি। এর বাইরে আমরা আর কিছু বলতে পারবো না।’

আরো পড়ুন: শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ না করায় সরকারকে একহাত নিলেন আসিফ নজরুল​

তবে সংবাদ সম্মেলনে স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম জানান, শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণার মতো পরিস্থিতি এখনো হয়নি। তিনি বলেন, ‘শিক্ষা প্রতিষ্ঠান এবং অন্যান্য কমিউনিকেশন একদম আলাদা। প্রথমত শিক্ষা প্রতিষ্ঠানে শুধু শিক্ষার্থী ও শিক্ষকরা যায়। সেখানে কার জ্বর সেটা সবাই জানে। দ্বিতীয়ত আপনারা দেখছেন বিশ্বব্যাপী যারা আক্রান্ত হচ্ছেন তাদের মধ্যে বাচ্চার সংখ্যা খুবই কম। শূন্য থেকে পাঁচ বছর বয়সী প্রায় নেই। ফলে এসব দিকে থেকে এখনই স্কুল শিক্ষার্থীদের এত আতঙ্কিত হওয়ার কিছু নেই।’

আরো পড়ুন: সকল শিক্ষাপ্রতিষ্ঠান খোলা, আতঙ্কে অভিভাবক, শিক্ষার্থীরা​

সচিব বলেন, ‘অভিভাবক অবশ্যই আতঙ্কিত হবেন। আমিও অভিভাবক হিসেবে আতঙ্কিত হবো। কিন্তু, আতঙ্কিত না হয়ে আপনিও সে বিষয়ে সচেতন হবেন, সচেতন করবেন, আমিও করবো। ওই রকম পরিস্থিতি হলে অবশ্যই সরকার স্কুল বন্ধ করবে।’

এদিকে, করোনাভাইরাস আক্রান্ত শনাক্ত হওয়ার পরিপ্রেক্ষিতে স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়সহ সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট আবেদন করা হয়েছে। ওই রিটে দেশের স্থল ও নৌবন্দর বন্ধের নির্দেশনাও চাওয়া হয়েছে।

আরো পড়ুন: করোনায় প্রাথমিকের জন্য জরুরি নতুন নির্দেশনা​

রোববার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট আবেদন করেন আইনজীবী ইউনুছ আলী আকন্দ। আগামীকাল এ ব্যাপারে শুনানি হওয়ার কথা রয়েছে।

আবেদনে সব বিমানবন্দর, নৌবন্দর ও স্থলবন্দরে করোনা ভাইরাস আক্রান্ত ব্যক্তিকে শনাক্তে এবং সব বন্দরের প্রবেশমুখে মনিটরিংয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে এবং করোনাভাইরাস থেকে জনগণকে রক্ষায় প্রয়োজনীয় পদক্ষেপ নিতে নির্দেশনা চাওয়া হয়েছে। এছাড়া সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধে কেন নির্দেশনা দেওয়া হবে না এবং করোনাভাইরাস থেকে জনগণকে রক্ষায় সরকারের নিষ্ক্রিয়তা কেন অবৈধ হবে না এই মর্মে রুল জারির আর্জি জানানো হয়েছে।

আরো পড়ুন: করোনায় আক্রান্তের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে

মন্ত্রিপরিষদ সচিব, স্বাস্থ্য সচিব, শিক্ষা সচিব, বেসামরিক বিমান চলাচল ও পর্যটন সচিব, স্বরাষ্ট্র সচিব ও স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে রিটে বিবাদী করা হয়েছে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বলছে, গত আড়াই মাসে ভাইরাসটি ছড়িয়েছে বিশ্বের প্রায় ১২৭টি দেশ ও অঞ্চলে। এই ভাইরাসের প্রভাবে ফ্লুর মতো উপসর্গ নিয়ে যে রোগ হচ্ছে, সেই কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছে দেড় লাখের বেশি মানুষ।মারা গেছে প্রায় ছয় হাজার। আর সুস্থ হয়েছে ৭০ হাজারের বেশি মানুষ।

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত