ঢাকা, সোমবার, ০৬ এপ্রিল ২০২০, ২৩ চৈত্র ১৪২৬ আপডেট : ২১ মিনিট আগে English

প্রকাশ : ২১ মার্চ ২০২০, ১৮:৩২

প্রিন্ট

চারগুণ দামে পেঁয়াজ-আলু বিক্রি, অর্ধকোটি টাকা জরিমানা

চারগুণ দামে পেঁয়াজ-আলু বিক্রি, অর্ধকোটি টাকা জরিমানা
প্রতীকী ছবি

Evaly

নিজস্ব প্রতিবেদক

ব্যবসায়ীরা ১৭ থেকে ১৮ টাকা ধরে কৃষকদের কাছ থেকে পেঁয়াজ আর ৬ থেকে ৭ টাকায় ১৭ মার্চ আলু কিনে চারদিন বাদেই শনিবার তা বিক্রি করেছেন ৬৫ টাকা পেঁয়াজ আর আলু ২৮ টাকায়। এ তথ্যের ভিত্তিতে যাত্রাবাড়ী বড় বাজার আড়তে শনিবার অভিযান চালিয়ে প্রমাণ পাওয়া ৩২ জন ব্যবসায়ীকে ৩০ লাখ টাকা জরিমানা করছেন র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত।

পাশাপাশি একই সময় ৬ বছর আগের আমদানি করা মাছ এখনো মজুত করে রাখায় একটি হিমাগারের মালিকদের ২০ লাখ টাকা জরিমানা করেছেন তারা।

শনিবার ভোর ছয়টা থেকে বিকেল চারটা পর্যন্ত র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলমের নেতৃত্বে অভিযানটি চলে। যাত্রাবাড়ীতে অভিযান চালানোর সময়ে ব্যবসায়ীরা পেঁয়াজের দাম কমিয়ে মান ভেদে ৩২ থেকে ৩৫ টাকায় বিক্রি করা শুরু করেন। আর আলুর দামও কমিয়ে ১২ থেকে ১৪ টাকায় নামিয়ে আনেন।

পরে পুরান ঢাকার শ্যামবাজারে যান র‌্যাবের সদস্যরা। সেখানে অভিযানের খবর পেয়ে ব্যবসায়ীরা পেঁয়াজ ও আলুর দাম কমিয়ে ৩৫ টাকা ও ১৪ টাকায় নামিয়ে আনেন।

এ ব্যাপারে জানতে চাইলে র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম গণমাধ্যমকে বলেন, ‘আমরা যাত্রাবাড়ীর ওই আড়তের মালিকদের পেঁয়াজ ও আলুর ক্রয় ও বিক্রয়ের রসিদ পরীক্ষা করি। সেখানে দেখা গেছে তারা যে দামে ওই দুটি পণ্য কিনেছেন তার চেয়ে তিন থেকে চার গুণ দামে বিক্রি করছেন।’

ধারাবাহিকভাবে ঢাকার অন্যান্য বাজারেও এই অস্বাভাবিক মূল্যবৃদ্ধির বিরুদ্ধে অভিযান চালানো হবে বলেও জানান তিনি।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত