ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৮ মিনিট আগে
শিরোনাম

যে ৪ অঞ্চলের ওপর দিয়ে বইছে তাপপ্রবাহ

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ৩১ মার্চ ২০২০, ১৪:৫৯

যে ৪ অঞ্চলের ওপর দিয়ে বইছে তাপপ্রবাহ
প্রতীকী ছবি

টানা পঞ্চম দিনের মতো দেশে চলছে মৃদু তাপপ্রবাহ। গত শুক্রবার (২৭ মার্চ) দেশের কয়েকটি জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ শুরু হয়। যা বর্তমানে ফরিদপুর, সীতাকুণ্ড, রাঙ্গামাটি এবং কক্সবাজারের ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

মঙ্গলবার সকাল ৯টা পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ফরিদপুর, সীতাকুণ্ড, রাঙ্গামাটি ও কক্সবাজার অঞ্চলের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থেকে বিস্তার লাভ করতে পারে। আজ সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। দেশের উত্তরাঞ্চলের রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং দেশের অন্যত্র তা সামান্য হ্রাস পেতে পারে।

আবহাওয়াবিদরা বলছেন, সাধারণত মার্চের শেষ সময় থেকে দেশে তাপপ্রবাহ শুরু হয়। এবারও তার ব্যতিক্রম হয়নি। এটি চলবে মে মাসের শেষ পর্যন্ত। ক্ষেত্রবিশেষে তা জুন পর্যন্তও যেতে পারে।

গতকাল সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে বাগেরহাটের মোংলায় ৩৭.৩ ডিগ্রি সেলসিয়াস। ১৭টি জেলায় তাপমাত্রা ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে তাপমাত্রা থাকলে বলা হয় মাঝারি তাপপ্রবাহ আর ৪০ থেকে ওপরে উঠলে বলা হয় তীব্র তাপপ্রবাহ।

বাংলাদেশ জার্নাল/কেআই

  • সর্বশেষ
  • পঠিত