ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

সর্দি-জ্বরে স্কুলছাত্রের মৃত্যু, পুরো গ্রাম লকডাউন

  পিরোজপুর প্রতিনিধি

প্রকাশ : ০১ এপ্রিল ২০২০, ০৪:৪৪

সর্দি-জ্বরে স্কুলছাত্রের মৃত্যু, পুরো গ্রাম লকডাউন

পিরোজপুরের ভান্ডারিয়ায় সর্দি-জ্বরে আক্রান্ত হয়ে এক স্কুলছাত্রের মৃত্যু হয়েছে। করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে এমন সন্দেহে প্রশাসন মৃত ওই ছাত্রের বাড়িসহ পুরো গ্রাম লকডাউন ঘোষণা করেছে।

মঙ্গলবার উপজেলার পূর্ব ধাওয়া গ্রামে ঘটনাটি ঘটেছে। ওই স্কুল ছাত্র চলতি বছরের এসএসসি পরীক্ষায় অংশ গ্রহন করে।

পিরোজপুর জেলা প্রশাসক আবু আলী মোহাম্মাদ সাজ্জাদ হোসেন বাংলাদেশ জার্নালকে জানান, মারা যাওয়া ওই স্কুলছাত্র বিদেশে অবস্থান করেনি বা সে বয়স্কও না তাই তার মৃত্যু করোনা আক্রান্ত হয়ে হয়েছে কিনা বিষয়টি নিয়ে সন্দেহ আছে। তবুও ঝুঁকি এড়াতে সেখানের লোকজনকে হোম কোয়ারান্টাইনে থাকার নির্দেশনা দেয়া হয়েছে।

ভান্ডারিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নাজমুল আলম ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, স্কুল ছাত্রের মৃতর খবর শুনে আমরা সেখানে গিয়াছিলাম। বিষয়টিতে আমাদের সন্দেহ হলে ওই স্কুলছাত্রের বাড়িসহ আশপাশের কিছু বাড়ির লোকজনকে ১৪ দিনের জন্য হোম কোয়ারেন্টেইনে থাকার নির্দেশ দেয়া হয়েছে। এ ছাড়া ওই স্কুলছাত্র অসুস্থ হওয়ার পর সম্ভাব্য যেসব বাড়িতে ঘোরাফেরা করেছে সেসব বাড়ির লোকজনকেও একইভাবে হোম কোয়ারেন্টেইনে থাকতে বলা হয়েছে। ওই ছাত্রের পরিবারের প্রয়োজনীয় সকল বাজার উপজেলা প্রশাসনের পক্ষ থেকে তাদের বাড়িতে পৌঁছে দেয়া হবে। তবে পরীক্ষার পর ফলাফল নেগিটিভ হলে হোম কোয়ারেন্টেইন উঠিয়ে নেয়া হবে।

এ ব্যাপারে ওই উপজেলার স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা এইচ এম জহিরুল আলম বলেন, ওই স্কুলছাত্র গত ৪ দিন আগে সর্দি-জ্বর ও কাশিতে আক্রান্ত হয়। মঙ্গলবার সকালে তার পরিবারের পক্ষ থেকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সকে বিষয়টি অবহিত করা হয়।

চিকিৎসকরা তাকে হাসপাতালে নিয়ে আসার পরামর্শ দেন। কিন্তু তার পরিবার তাকে বাড়িতে রেখে স্থানীয়ভাবে সাধারণ চিকিৎসা করান। একইদিন দুপুরে হঠাৎ তার মৃত্যু হয়। এ খবর পেলে আমরা ওই বাড়িতে যাই। তবে ওই স্কুলছাত্র করোনা আক্রান্ত কিনা তা এখনও নিশ্চিত হওয়া যায়নি। তার নমুনা সংগ্রহ করে আইইডিসিআর-এ পাঠানো হয়েছে। এ ঘটনায় ঝুঁকি এড়াতে মৃত স্কুলছাত্রের বাড়িসহ পার্শ্ববর্তী বাড়িগুলো লকডাউন করা সহ স্থানীয় সকলকে কোয়ারেন্টাইনে রাখার ব্যবস্থা নেওয়া হয়েছে।

স্থানীয় ইউপি চেয়ারম্যান মো. ছিদ্দিকুর রহমান টুলু ওই এলাকায় লক ডাউনের খবর নিশ্চিত করে বলেন, দুপুরের পর উপজেলা প্রশাসেনের কর্মকর্তারা সহ পুলিশ এসে ওই গ্রামের পূর্ব মোল্লার খাল থেকে জানালার খাল পর্যন্ত প্রায় ১৫০টি বাড়ি লক ডাউন করে দিয়েছেন।

এ ব্যাপারে উপজেলা চেয়ারম্যান মিরাজুল ইসলাম বাংলাদেশ জার্নালকে বলেন, ওই বাড়ি ও আশপাশের বসতি এলাকা লকডাউন করে সকলকে ১৪ দিনের জন্য হোম কোয়ারেন্টাইনে থাকার ঘোষাণা দেয়া হয়েছে। এ সময় তিনি ওই সব পরিবারের সকল খাবার সরবরাহের দায়িত্ব নিয়েছেন বলে তিনি জানান।

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত