ঢাকা, বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৫ মিনিট আগে
শিরোনাম

প্রকল্পের কাজ দ্রুত শেষ করার তাগিদ পানি সম্পদ প্রতিমন্ত্রীর

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৮ জুন ২০২০, ১৯:৫১  
আপডেট :
 ২৮ জুন ২০২০, ১৯:৫৪

প্রকল্পের কাজ দ্রুত শেষ করার তাগিদ পানি সম্পদ প্রতিমন্ত্রীর

পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক বলেছেন, অতীতে দেখা যেত প্রকল্প পাশ হয়ে প্রকল্প শুরু হতে ১ বছর চলে যেত, সেটা আমরা কমিয়ে ৩ মাসে এনেছি। কিন্তু এটা অনেক সময়। আমি মনেকরি, প্রকল্প পাশের ১৫ দিনের মধ্যে প্রকল্প পরিচালক নিযুক্ত করতে হবে যাতে তিনি প্রকল্পের কাজকে গতিশীল করতে পারেন।

রোববার পানি সম্পদ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আরএডিপিভুক্ত প্রকল্পসমূহের অগ্রগতি ওপর পর্যালোচনা সভার সভাপতির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

প্রসঙ্গত, জুন ২০২০ সময়সীমার মধ্যে প্রায় ৩৪টি প্রকল্প শেষ হওয়ার কথা থাকলেও করোনা প্রাদুর্ভাবে উদ্ভূত প্রেক্ষিতে ১৪টি প্রকল্প সম্পন্ন হয়েছে। বাকি অসমাপ্ত প্রকল্পগুলোর সময়সীমা বাড়ানোর জন্য আবেদন করা হয়েছে।

পানি উন্নয়ন বোর্ডকে আন্তরিকভাবে কাজ করার নির্দেশনা দিয়ে প্রতিমন্ত্রী বলেন, নদী ভাঙ্গনের তাৎক্ষণিক খবরের জন্য ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানসহ স্থানীয় স্বেচ্ছাসেবকদের সাথে সার্বক্ষণিক যোগাযোগ রাখতে হবে। কেননা একজন চীফ ইঞ্জিনিয়ারের পক্ষে পুরো এলাকা ঘুরে খবর রাখা কষ্টসাধ্য। সকল সংকটে জেলা প্রশাসনের সাথে যোগাযোগ রক্ষা করতে হবে।

সভায় পানি সম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম, মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কবির বিন আনোয়ার, অতিরিক্ত সচিব (উন্নয়ন) মাহমুদুল ইসলাম, পানি উন্নয়ন বোর্ডের অতিরিক্ত মহাপরিচালক (পশ্চিমাঞ্চল) হাবীবুর রহমানসহ অন্যান্য উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। এছাড়া অনলাইনে পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক এ এম আমিনুল হকসহ সকল প্রধান প্রকৌশলীবৃন্দ সংযুক্ত ছিলেন।

সভায় পানি সম্পদ উপমন্ত্রী এনামুল হক শামীম বলেন, কাজকে বেগবান ও গুণগত মান রাখতে আমরা টাক্সফোর্স লোকবল বাড়িয়েছি। ইতিমধ্যে আমি ৪২ টি এলাকা পর্যবেক্ষণ করেছি। আমার কাছে কোন ফাইল পড়ে থাকে না। প্রধান প্রকৌশলীরা আরো বেশি সাইট পরিদর্শন করবেন এবং কাজের সচিত্র অগ্রগতি প্রতিবেদন দিবেন। আমরা পানি উন্নয়ন বোর্ডের কাজের গতিশীলতা আনতে বিকেন্দ্রীকরণ নিয়ে ভাবছি।

পানি সম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কবির বিন আনোয়ার বলেন, প্রকল্প পরিচালক নিয়োগের সাথে সাথে কালক্ষেপণ না করে টেন্ডার করতে হবে। একাধিক প্রকল্পে দেখা যায় প্রকল্প পরিচালক নিয়োগের পরেও কাজের অগ্রগতি নেই যা দু:খজনক।

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত