ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

নাটোরে দেড় হাজার হেক্টর জমির ফসল তলিয়ে গেছে

  নাটোর প্রতিনিধি

প্রকাশ : ২৩ সেপ্টেম্বর ২০২০, ২১:২৩

নাটোরে দেড় হাজার হেক্টর জমির ফসল তলিয়ে গেছে

নাটোরে নদ-নদীর পানি নতুন করে বৃদ্ধি পাওয়ায় প্রায় দেড় হাজার হেক্টর জমির রোপা আমন ধান ও সবজিসহ অন্যান্য ফসল পানিতে তলিয়ে গেছে। এর মধ্যে কেবল সিংড়া উপজেলার ১২টি ইউনিয়নের ১১টিতে ৯৯৯ হেক্টর জমির রোপা আমনসহ অন্য ফসল পানিতে নিমজ্জিত হয়েছে।

এর মধ্যে রোপা আমন ৯৭০ হেক্টর, সবজি ২৭ হেক্টর ও মাসকালই ২ হেক্টর। এছাড়া নলডাঙ্গা উপজেলার ৩০১ হেক্টর ও সবজি ৭ হেক্টর এবং গুরুদাসপুর উপজেলায় ৩ হেক্টর জমির রোপা আমন ধান পানিতে তলিয়ে গেছে।

তৃতীয়বারের মতো ভারী বর্ষণ আর উজানের ঢলে জেলার নদনদীগুলোতে নতুন করে পানি প্রবেশ করছে। এতে করে নিন্মাঞ্চল প্লাবিত এবং আবাদি জমিতে পানি প্রবেশ করছে। বিশেষ করে সিংড়ার আত্রাই ও নলডাঙ্গার বারনই নদীর পানি বেড়ে আবারো ফুলে ফেপে উঠেছে। এতে করে নিন্মাঞ্চল প্লাবিত ও আবাদি ফসলের ক্ষতির আশঙ্কা করছে কৃষি বিভাগ।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক সুব্রত কুমার সরকার ফলহানির সত্যতা নিশ্চিত করে বলেন, নতুন করে ভারী বর্ষণ আর উজানের পানিতে সিংড়া পয়েন্টে আত্রাই নদীর পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এই নদীর বেশকিছু ভাঙন এলাকা দিয়ে ফসলি জমিতে পানি প্রবেশ করেছে। সিংড়া উপজেলার ১২ ইউনিয়নের মধ্যে ১১টি ইউনিয়নের বেশ কিছু এলাকায় রোপা আপনসহ ৯৯৯ হেক্টর জমির ফসল পানিতে নিমজ্জিত হয়েছে।

এই ধারা অব্যাহত থাকলে ব্যাপকহারে আবাদি ফসল ক্ষতি হওয়ার আশঙ্কা রয়েছে বলে জানান তিনি।

নাটোর পানি উন্নয়ন বোর্ডের নিবার্হী প্রকৌশলী আল আসাদ জানান, নতুন করে পানি বৃদ্ধির কারণে আত্রাই নদীর সিংড়া পয়েন্টে পানি বিপদসীমার ৫৩ সে.মিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত