ঢাকা, শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৫ কার্তিক ১৪২৭ আপডেট : ৫ মিনিট আগে English

প্রকাশ : ০১ অক্টোবর ২০২০, ২২:২১

প্রিন্ট

তিন কিশোর হত্যা: ক্ষতিপূরণ দেয়ার সুপারিশ

তিন কিশোর হত্যা: ক্ষতিপূরণ দেয়ার সুপারিশ
নিজস্ব প্রতিবেদক

যশোর শিশু উন্নয়ন কেন্দ্রে তিন কিশোরকে পিটিয়ে হত্যা ও ১৫ জনকে আহত করার ঘটনায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য ১৩টি সুপারিশ করেছে জাতীয় মানবাধিকার কমিশন। তাদের সুপারিশের মধ্যে ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে ক্ষতিপূরণ প্রদান এবং সেই সময় সেখানে দায়িত্বরত পুলিশ ও আনসার সদস্যদের বিরুদ্ধে ‘দায়িত্বে অবহেলার’ জন্য বিভাগীয় ব্যবস্থার কথা বলা হয়েছে।

জাতীয় মানবাধিকার কমিশনের সচিব (ভারপ্রাপ্ত) আল-মাহমুদ ফায়জুল কবীরের স্বাক্ষরে বৃহস্পতিবার সংস্থাটির ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য উল্লেখ করা হয়েছে।

শিশু উন্নয়ন কেন্দ্রে কিশোর হত্যাকাণ্ডের ঘটনায় জাতীয় মানবাধিকার কমিশনের গঠিত তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে এসব সুপারিশ করা হয়।

গত ১৩ অগাস্ট যশোর শিশু উন্নয়ন কেন্দ্রে কিশোর বন্দিদের মারধর করা হলে তিন কিশোর নিহত ও অন্তত ১৫ জন আহত হয়। এ ঘটনায় ১৪ অগাস্ট রাতে নিহত পারভেজের বাবা রোকা মিয়া যশোর কোতোয়ালি থানায় হত্যা মামলা করেন।

এ ঘটনা তদন্তে ১৪ অগাস্ট মানবাধিবার কমিশনের গঠিত দুই সদস্য বিশিষ্ট তদন্ত কমিটির প্রধান ছিলেন কমিশনের উপ-পরিচালক এম রবিউল ইসলাম। কমিটির অপর সদস্য সহকারী পরিচালক মো. আজহার হোসেন।

মানবাধিকার কমিশনের সুপারিশে বলা হয়, জাতীয় মানবাধিকার কমিশন আইন-২০০৯ এর ১৯ (২) ধারা অনুসারে ক্ষতিগ্রস্ত ব্যক্তি বা পরিবারকে যথাযথ সাময়িক সাহায্য দিতে সমাজকল্যাণ মন্ত্রণালয়কে সুপারিশ করা যেতে পারে। মামলায় নির্যাতন এবং হেফাজতে মৃত্যু (নিবারণ) আইন-২০১৩ এর সংশ্লিষ্ট ধারা অন্তর্ভুক্ত করে আদালতে আবেদন করতে পুলিশকে বলা হবে।

ঘটনার দিন দায়িত্বরত পুলিশ ও আনসার সদস্যদের ‘দায়িত্বে অবহেলার’ জন্য তাদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে সুপারিশ পাঠানো হবে।

এছাড়া জেলা পর্যায়ে সংশ্লিষ্ট দায়িত্বরতদের (জেলা জজ, জেলা ম্যাজিস্ট্রেট) শিশু উন্নয়ন কেন্দ্র পরিদর্শন করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে নির্দেশ দিতে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগ এবং সুপ্রিম কোর্টে সুপারিশ করা হবে। শিশু উন্নয়ন কেন্দ্রের নিবাসীদের জন্য বরাদ্দ চাল-ডাল, তরকারির মান উন্নয়ন ও যশোর কেন্দ্রের ঠিকাদার পরিবর্তনের জন্যও সুপারিশ করার সিদ্ধান্ত নিয়েছে জাতীয় মানবাধিকার কমিশন।

আরো পড়ুন

যশোর শিশু উন্নয়ন কেন্দ্রে সংঘর্ষ, নিহত ৩

যশোর শিশু উন্নয়ন কেন্দ্রের সুপার সাময়িক বরখাস্ত

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত