ঢাকা, বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১ আপডেট : ৮ মিনিট আগে
শিরোনাম

২১ গ্রামবাসীর দুঃখ একটি ব্রিজ

  রফিকুল ইসলাম রফিক, রংপুর

প্রকাশ : ১২ অক্টোবর ২০২০, ১৪:১৯  
আপডেট :
 ১২ অক্টোবর ২০২০, ১৪:২৯

২১ গ্রামবাসীর দুঃখ একটি ব্রিজ

রংপুরের তারাগঞ্জে খারুভাজ নদীর ওপরে নির্মিত ব্রিজের পিলার ভেঙে পড়ে আছে দীর্ঘদিন। সংস্কার না করায় ধুকে ধুকে ক্ষয়ে যাচ্ছে ব্রিজের অন্যসব প্রয়োজনীয় জিনিস। অর্ধভাঙা এবং হেলে পড়া এই ব্রিজটির এমন বেহাল অবস্থায় থাকলেও নজরে আসেনি কারো। ফলে প্রতিনিয়তই দুর্ঘটনার শিকার হচ্ছেন পথচারীসহ এই ব্রিজ দিয়ে আসা যাওয়া করা ২১ গ্রামের প্রায় অর্ধলাখ মানুষ।

সরেজমিনে গিয়ে জানা গেছে, উপজেলার নেকিরহাট, নদীরপার, খারুভাজ, মমিনপুর, চাঁনকুঠি, মুন্সিহাট, নজিরেরহাট, বানিয়াপাড়া, জুম্মাপাড়া, উত্তরপাড়া, ডাঙ্গীরহাট, পাতাইপাড়াসহ ২১টি গ্রামের অর্ধলক্ষাধিক মানুষ এই ব্রিজের উপর দিয়ে চলাচল করেন। অথচ ব্রিজটি সংস্কারে কর্তৃপক্ষের তেমন কোন উদ্যোগ নিতে দেখা যায়নি। এর ফলে ওই ব্রিজটির দুই পাশের গ্রামের মানুষ পড়েছেন চরম দুর্ভোগে। মেরুদণ্ড ভাঙ্গা ব্রিজটির ওপর দিয়ে ঝুঁকি নিয়ে শিক্ষার্থীসহ সাধারণ মানুষ চলাচল করছে।

জানা যায়, ১৯৮০ সালের দিকে উপজেলার হাড়িয়ারকুঠি ইউনিয়নের খারুভাজ-নেকিরহাট স্থানে খারুভাজ নদীর ওপর ব্রিজটি নির্মাণ করা হলে এলাকার মানুষ চলাচল শুরু করেন। গত দুই বছর আগে বন্যায় ব্রিজটির পিলারসহ বিভিন্ন অবকাঠামো ভেঙ্গে ক্ষতিগ্রস্ত হয়। সেতুর একপাশের পিলার ভেঙে মাটিতে ডেবে যায়।

এ অবস্থায় স্থানীয় লোকজন পাশের মাটি কেটে চলাচলের উপযোগী করে। এতে হাড়িয়ারকুঠি ইউনিয়নের মানুষজন তারাগঞ্জ উপজেলা সদর, বিভাগীয় শহর রংপুর, ও পার্শ্ববর্তী উপজেলা বদরগঞ্জসহ আশপাশের এলাকায় ঝুঁকি নিয়ে চলাচল করছেন। সেতুটির দুই পাশের সংযোগ সড়কও ভেঙে গেছে। নিচের দুইটি পিলার ভেঙে আটকে আছে সেতুটি। এতে যে কোন সময় বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা করছে স্থানীয় লোকজন।

এ নিয়ে উপজেলা চেয়ারম্যান আনিছুর রহমান বলেন, বিষয়টি নিয়ে সংশ্লিষ্টদের সঙ্গে কথা হয়েছে। আশা করছি দ্রুত সমস্যার সমাধান হবে।

আরো পড়ুন:

রংপুর বিভাগের সঙ্গে প্রধানমন্ত্রীর ভিডিও কনফারেন্স সকালে

করোনা আতঙ্কে উদ্বিগ্ন রংপুর অঞ্চল, মৃত্যু বেড়ে ২০০

রংপুরে যা বললেন গণশিক্ষা প্রতিমন্ত্রী

বাংলাদেশ জার্নাল/এনকে

  • সর্বশেষ
  • পঠিত