ঢাকা, রোববার, ২৫ অক্টোবর ২০২০, ১০ কার্তিক ১৪২৭ আপডেট : কিছুক্ষণ আগে English

প্রকাশ : ১৬ অক্টোবর ২০২০, ১৪:৪৬

প্রিন্ট

শসার সাথে এ কেমন শত্রুতা?

শসার সাথে এ কেমন শত্রুতা?
শেরপুর প্রতিনিধি

শেরপুরের ঝিনাইগাতীতে সাইফুল ইসলাম নামে এক কৃষকের জীবিকা নির্বাহের একমাত্র অবলম্বন শসা ক্ষেত কেটে ধ্বংস করে দিয়েছে দুর্বৃত্তরা।

বৃহস্পতিবার রাতে উপজেলার প্রতাপনগর গ্রামে পূর্ব শত্রুতার জের ধরে এ ঘটনা ঘটে।

শুক্রবার সকালে স্থানীয় ইউপি সদস্য মফিজ উদ্দিনসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিরা ওই শসা ক্ষেতটি দেখতে যান। এ সময় কান্নায় ভেঙে পরেন সাইফুল ও তার স্ত্রী নাসিমা বেগম।

কৃষক সাইফুল ইসলাম জানান, ১০ বছর আগে দিনমজুরি করে তার সংসার চলতো। পরে ২০১২ সালে ২৫ শতাংশ জমি বন্ধক নিয়ে ওই জমিতে সবজি আবাদ শুরু করেন। জমিতে উৎপাদিত সবজি বিক্রি করে কোনরকমে চলছিল তার সংসার।

দুই ছেলে ও তিন মেয়েসহ ৭ সদস্যের পরিবার তার। উৎপাদিত সবজি বিক্রি করে ছেলে মেয়েদের পড়ালেখা ও ভরণপোষণ যোগাতেন তিনি। চলতি মৌসুমে ওই জমিতে শসা ক্ষেত গড়ে তোলেন। করোনাকালীন সময়ে ও প্রাকৃতিক দুর্যোগের মধ্যে ৬০ হাজার টাকা ঋণ নিয়ে অতি কষ্টে ওই শসা ক্ষেত রোপণ করেন। ইতিমধ্যে শসা তোলা শুরু হয়েছে।

সাইফুলের স্ত্রী নাসিমা বেগম জানান, দুই দফায় এক মণ শসা তুলে বিক্রি করেছেন। এ সপ্তাহে আরও এক মণ শসা উত্তোলন করা যেত। এ ক্ষেতের উৎপাদিত শসা বিক্রি করে ঋণ পরিশোধ ও পরিবারের সদস্যদের জীবিকা নির্বাহ করার লক্ষ্য ছিল। কিন্তু সেই আশায় গুড়েবালি দেয় দুর্বৃত্তরা।

বৃহস্পতিবার রাতে পূর্ব শত্রুতার জের ধরে দুর্বৃত্তরা শসা ক্ষেতটি কেটে সাবাড় করে দেয়। এতে তার লক্ষাধিক টাকার ফসলের ক্ষতি হয়। তিনি এখন ছেলে মেয়েদের পড়ালেখার খরচ ও ভরণপোষণ যোগানোর চিন্তায় দিশেহারা।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত