ঢাকা, শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ আপডেট : ৪৩ মিনিট আগে
শিরোনাম

ফুটপাতের দোকানে দূষিত হচ্ছে হাতিরঝিলের পানি

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৭ নভেম্বর ২০২০, ০৪:৫৮

ফুটপাতের দোকানে দূষিত হচ্ছে হাতিরঝিলের পানি
ফাইল ছবি

পানির ওপর ফুটপাত ঘিরে গড়ে ওঠা ফাস্টফুড-মুখরোচক খাবারের দোকান থেকে নানা রকম খাবারের উচ্ছিষ্টসহ যাবতীয় ময়লা ফেলায় দিনকে দিন দূষিত হচ্ছে হাতিরঝিলের পানি। মূলত, গুলশান-১ থেকে শুরু করে গুদারাঘাট হয়ে লেকপাড়ের আশপাশের রাস্তার ধারে ফাস্টফুডসহ মুখরোচক নানা খাবারের দোকান গড়ে উঠেছে।

ঝিলের পাড়ে বিকেল থেকে রাত অবধি চলে জমজমাট বেচাকেনা। যারা নিয়মিত হাতিরঝিলের পথ ধরে অথবা ওয়াটার ট্যাক্সিতে চলাচল করেন তাদের কাছে হাতিরঝিলের পানির দুর্গন্ধ পরিচিত বিষয়।

লেকের পানির দুর্গন্ধ দূর করতে ২০১৮ সালের ১১ সেপ্টেম্বর ৪৮ কোটি ৯০ লাখ টাকার একটি প্রকল্প অনুমোদন দেয় একনেক। প্রকল্পের মেয়াদ ধরা হয়েছিল ওই বছরের জুলাই থেকে চলতি বছরের জুন পর্যন্ত। পরে আরও এক বছরের জন্য প্রকল্পের মেয়াদ বাড়ানো হয়েছে। বলা হয়েছে, এটি বাস্তবায়ন হলে হাতিরঝিলের পানি দুর্গন্ধ ও দূষণমুক্ত হবে। এখন পর্যন্ত প্রকল্পের ৪০ শতাংশ কাজ শেষ হয়েছে বলে দাবি রাজউকের।

নাম প্রকাশ না করার শর্তে রাজউকের সংশ্লিষ্ট এক কর্মকর্তা বলেন, এ প্রকল্পের কাজ ভালোভাবেই চলছিল। কিন্তু করোনার কারণে বিদেশি পরামর্শকরা নিজ দেশে ফিরে যায়। ফলে কাজ বন্ধ ছিল দীর্ঘদিন। ফলে প্রকল্পে কিছুটা ধীরগতি দেখা দেয়।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, হাতিরঝিলের পানি নষ্ট হওয়ার অন্যতম কারণ কাওরান বাজার, পান্থপথ, ধানমন্ডি, কলাবাগান, কাঁঠালবাগান ও বাংলামোটরসহ এসব এলাকার বর্জ্য সোনারগাঁও হোটেলের পেছনের অংশ দিয়ে হাতিরঝিলে পড়ে। ফলেও ব্যাপকভাবে দূষিত হয় ঝিলের পানি।

বাংলাদেশ জার্নাল/এইচকে

অন্যরা যা পড়ছে:

> বগুড়ায় গৃহবধূকে শ্বাসরোধে হত্যার অভিযোগ

> ঢাকা দক্ষিণের যেসব এলাকায় বিদ্যুৎ থাকবে না

> ফেসবুক লাইভে এসে যুবকের আত্মহত্যা

> আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারতে পণ্য রপ্তানি বাড়ছে

> সমবায় পুরস্কার পাচ্ছে পুলিশ কোপারেটিভ সোসাইটি

> জমি নিয়ে বিরোধের জেরে একজনকে কুপিয়ে হত্যা

> দুই ভুয়া যুগ্মসচিব গ্রেপ্তার

  • সর্বশেষ
  • পঠিত